A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মেইড ইন বাংলাদেশ! | Probe News

Made in Bangladesh2.jpgপ্রোবনিউজ, ডেস্ক: মুক্তবাজারে বিকোচ্ছে বাংলাদেশ। বাংলাদেশি বংশোদ্ভূত এক নারীর অর্ধনগ্ন ছবি ব্যবহার করে বিজ্ঞাপন প্রকাশ করেছে ‘আমেরিকান অ্যাপারেল’ নামের যুক্তরাষ্ট্রের একটি তৈরি পোশাক প্রতিষ্ঠান। ওই মডেলের ছবির গায়ে লেখা রয়েছে 'মেড ইন বাংলাদেশ'।
কয়েকদিন আগে ‘ভাইস’ ম্যাগাজিনের মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার সংস্করণে অর্ধ নগ্ন ছবির এ বিজ্ঞাপনটি প্রকাশিত হয়। ডেইলি মেইল শুক্রবার বিজ্ঞাপনটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদন থেকে জানা যায়; ২২ বছর বয়সী ‘ম্যাকস’ নামের এই মডেল আমেরিকান অ্যাপারেলের একজন মাচেন্ডাইজারও। তার জন্ম ঢাকায়। চার বছর বয়স থেকেই তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাস করছেন।

ডেইলি মেইল জানায়, বিজ্ঞাপনটি ছিল জিন্স প্যান্টের। তবে তার পরনের জিন্সের প্যান্টটি তেমন একটা বোঝা যায় না। ব্রিটিশ এ পত্রিকাটি জানায়, এ বিজ্ঞাপনের ফলে আমেরিকান অ্যাপারেলসের কাজের যথার্থতা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ প্রতিষ্ঠানটির সব কাপড় ও পোশাকই মূলত তৈরি হয় লস-অ্যাঞ্জলসে। অথচ বিজ্ঞাপনের মডেলের গায়ে লেখা ‘মেড ইন বাংলাদেশ’।
ডেইলি মেইলের তরফে জানানো হয়, ম্যাকস মুসলিম হলেও তিনি তার ‘নিজের পরিচয়’ ছেড়েই বেড়ে উঠেছেন। ইসলামি ধর্মীয় বিশ্বাস থেকে ম্যাকস নিজেকে দূরে সরিয়ে নিয়ে এনেছেন। এমনকি প্রচলিত নানান সম্পর্ক ও বন্ধন থেকেও ম্যাকস মুক্ত। মুক্ত মন নিয়েই তিনি বড় হয়েছেন। মেইলের ভাষ্য হলো, "তার বুকের যে সৌন্দর্য তিনি দেখাতে চেয়েছেন বিজ্ঞাপনী মডেলে হিসেবে তাতে তিনি কি আমেরিকান কি বাঙালি এসব পরিচয় তার প্রয়োজন নেই।"

american-apparel1এদিকে ছবিটি নিয়ে ইতোমধ্যে বিতর্কের ঝড় উঠেছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। বিশেষত ফেসবুক, ব্লগসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। এ ধরনের আপত্তিকর ছবির বিজ্ঞাপন নিয়ে তীব্র নিন্দাও জানিয়েছে অনেকে। এদের একজন যুক্তরাষ্ট্রের ব্রুকলিনে
বসবাসকারী লেখক এবং চিত্রকর তন্বী নন্দিনী ইসলাম। তিনি প্রশ্ন তোলেন, যে নারী নিজেকে বাংলাদেশী কিংবা আমেরিকার কোনো পরিচয়ই দিতে চায় না, তার উন্মুক্ত শরীরে কেন "মেড ইন বাংলাদেশ" লেখা থাকবে? তন্বী দাবি করেন, আসলে এই বিজ্ঞাপনের মধ্য দিয়ে মার্কিন সংস্কৃতির মনোবাসনা প্রকাশিত হয়েছে; যে মনোবাসনা বাংলাদেশকে এভাবে দেখতে কিংবা দেখাতে চায়।
১৯৮৯ সালে কানাডায় প্রতিষ্ঠিত হয় আমেরিকান অ্যাপারেলস। কোম্পানিটির মারাত্মক বিজ্ঞাপন ও প্রচারণার দীর্ঘ ইতিহাস আছে।

প্রোব/বান/আন্তর্জাতিক/০৮.০৩.২০১৪

৮ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:২৪:৫৬ | ১৬:৪১:৩৫

আন্তর্জাতিক

 >  Last ›