A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মোদির সঙ্গে সমঝোতায় রাজি যুক্তরাষ্ট্র | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে জয়ী হলে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাবে যুক্তরাষ্ট্র। আর এমন আশ্বাস দিয়েছেন খোদ মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

পাশাপাশি ২০০২ সালে গুজরাটের দাঙ্গায় সংশ্লিষ্টতার অভিযোগে মোদির ওপর ওয়াশিংটনের আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ারও আশ্বাস দিয়েছেন তিনি। ভারতীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে নিশা বিসওয়াল বলেন, এপ্রিল-মে মাসে হতে যাওয়া জাতীয় নির্বাচনের জরিপে এগিয়ে থাকা নরেন্দ্র মোদির সঙ্গে সমঝোতায় রাজি যুক্তরাষ্ট্র। তিনি আরও বলেন, ভারতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সব সরকারকে সমর্থন জানিয়েছে ওয়াশিংটন; আর মোদির ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না।

তবে নরেন্দ্র মোদির রাজনৈতিক উত্থানে মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের কোন উদ্বেগ আছে কিনা এমন প্রশ্নের জবাবে বিসওয়াল বলেন, যুক্তরাষ্ট্র চায় একটি সহনশীল, মধ্যপন্থী এবং ধর্মনিরপেক্ষ সমাজ গড়বে ভারত।

গেল ডিসেম্বরে নিউইয়র্কে ভারতীয় ক’টনীতিক দেবযানী খোবরাগাড়েকে আটকের পর তৈরি হওয়া ওয়াশিংটন-দিল্লির টানাপোড়েন দূর করতে বর্তমানে ভারত সফরে আছেন নিশা বিসওয়াল। এর আগে শীতল সম্পর্কের বরফ গলিয়ে গেল মাসে গান্ধীনগরে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মার্কিন রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েল।

২০০২ সালে গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রাণ হারায় অন্তত ১ হাজার মানুষ। এদের বেশিরভাগই মুসলিম। পরে নরেনদ্র মোদির বিরুদ্ধে দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগ এনে তাঁর সঙ্গে সবধরনের বৈঠক বর্জন করে পশ্চিমা বিশ্ব। তবে গেল বছর প্রথম ইউরোপীয় দেশ হিসেবে বর্জনের বিষয়টি প্রত্যাহার করে নেয় যুক্তরাজ্য। পরে ধীরে ধীরে একই পথে পা বাড়ায় আরও কয়েকটি দেশ। আর শেষ পর্যন্ত তাতে যোগ দিল যুক্তরাষ্ট্রও।

প্রোব/ফাউ/ডেস্ক/০৮.০৩.২০১৪

৮ মার্চ ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১২:০৩:২৬ | ১১:২৪:৩৬

দক্ষিণ এশিয়া

 >  Last ›