A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আন্তর্জাতিক নারী দিবস | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবস আজ। এবার নারী দিবসের প্রতিপাদ্য অগ্রগতির মূল কথা, নারী পুরুষ সমতা। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশে পালিত হচ্ছে দিবসটি। নারী দিবসে পৃথক পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।
বাণীতে নারী পুরুষ নির্বিশেষে সমাজের সবাইকে সুখী-সমৃদ্ধ এবং বৈষম্যহীন সমাজ গড়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি। আর বাণীতে নারীর ক্ষমতায়ন, সমসুযোগ, সম অংশগ্রহণ জাতীয় উন্নয়নের মূলধারায় নারীর অংশ গ্রহণের মাধ্যমে দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে সুখী সমৃদ্ধ এবং আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়তে সমাজ ও রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেছেন বিরোধী দলীয় নেতা।
১৮৫৭ সালে মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা এবং কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নামেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। আর সেই মিছিলের ওপর দমন-পীড়ন চালায় সরকারি বাহিনী। পরে ১৯০৮ খ্রিস্টাব্দে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হয়। এরপর ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এতে যোগ দেন। আর এ সম্মেলন থেকেই প্রতি বছর ৮ই মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেন ক্লারা। ১৯১৪ সাল থেকে বেশ কয়েকটি দেশেই পালিত হতে লাগল ৮ই মার্চ। ১৯৭৫ সালে ৮ই মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়। দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায় জাতিসংঘ।
প্রোব/ফাউ/ডেস্ক/০৮.০৩.২০১৪

৮ মার্চ ২০১৪ | জাতীয় | ১১:১৯:২৪ | ১১:৪৭:১০

জাতীয়

 >  Last ›