A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নিখোঁজ বিমান উদ্ধারে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর সর্বাত্মক প্রচেষ্টা | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ২৩৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ থাকা মালয়েশিয়ান বোয়িংটির সন্ধানে দক্ষিন-পূর্ব এশিয়ার দেশগুলো সম্মিলিতভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি। নৌযান ও বিমানের মাধ্যমে যৌথভাবে দক্ষিণ চীন সাগরে অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত হয়েছে। আকাশ পথে বিমানটিকে খোঁজার প্রক্রিয়া আপাতত শনিবার রাতের জন্য স্থগিত করা হয়েছে। কিন্তু রাতের বেলায় সাগরে চলবে অভিযান।

এদিকে নিউইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে জানায়, শনিবার বিকেলে মালয়েশিয়া ও ভিয়েতনাম সীমানার মধ্যবর্তী সাগরে ১২ মাইল লম্বা একটি তেলের রেখা দেখতে পেয়েছে ভিয়েতনাম নেভীর একটি এএন-২৬ বিমান। ধারণা করা হচ্ছে, সাগরে এই তেলের রেখাটির উৎস হলো নিখোঁজ মালয়েশিয়ান বোয়িং বিমান। ভিয়েতনাম সিভিল এভিয়েশনের প্রধান লি জুয়ান থান জানান, ব্যাপারটি সিঙ্গাপুর ও মালয়েশিয়াকে জানানো হয়েছে। স্থানটির বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, ‘এটি ভিয়েতনাম সমুদ্রসীমার সর্বদক্ষিণে এবং মালয়েশিয়ার উত্তরে।

ইতিমধ্যে, ভিয়েতনামের পক্ষ থেকে একটি বিমান ও হেলিকপ্টারকে উদ্ধার তৎপরতার জন্য প্রস্তুত রাখা হয়েছে। ফ্লাইট এমএইচ-৩৭০ এর যাত্রীদের মধ্যে ১৫৩ জন চাইনিজ যাত্রীসহ একটি শিশু রয়েছে। ৩৮ জন মালয়েশিয়ান, ১২ জন ইন্দোনেশিয়ান, ৬ জন অস্ট্রেলিয়ান, এক শিশুসহ ৪ জন মার্কিন এবং ৩ জন ফ্রেঞ্চ বিমানটিতে যাত্রা করেছিলেন। এছাড়া রাশিয়া, ইতালি, তাইওয়ান, নেদারল্যান্ড ও অস্ট্রিয়ার একজন করে যাত্রী রয়েছেন ফ্লাইট এমএইচ-৩৭০ এ।

শনিবার মালয়েশিয়ার এয়ারলাইনস এর পক্ষ থেকে জানান হয়, শুক্রবার দিবাগত রাত ২টা ৪০ মিনিট থেকে ফ্লাইট এমএইচ৩৭০ নিখোঁজ রয়েছে। এর আগে বিমানটি রাত ১২টা ৪১ মিনিটে বেইজিংয়ের উদ্দেশে কুয়ালালামপুর ছাড়ে। স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৬টায় বিমানটির বেইজিংয়ে অবতরণের কথা ছিল। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, ভিয়েতনামের আকাশে বিমানটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। বিমানটি চীন-নিয়ন্ত্রিত আকাশসীমায় প্রবেশ করেনি। এমনকি চীনা কর্তৃপক্ষের সাথে কোনো যোগাযোগও করেনি।

প্রোব/বান/আন্তর্জাতিক/০৮.০৩.২০১৪

 

৮ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১০:১৩:৩১ | ১৫:২০:৩৫

আন্তর্জাতিক

 >  Last ›