A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাষ্ট্রীয় বিনিয়োগ কম থাকায় বাড়ছে না শিক্ষার মান | Probe News

rasheda 2.jpgপ্রোব নিউজ, ঢাকা: ‘শিক্ষার মান রাতারাতি কমেনি। বরং দীর্ঘ দিনের অবহেলার পুঞ্জীভূত ফলই আজকে আমরা দেখতে পাচ্ছি’- বলছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের প্রধান রাশেদা কে চৌধুরী।

তিনি প্রোব নিউজকে বলেন, ‘শিক্ষার দায়িত্ব মূলত রাষ্ট্রের। কিন্তু রাষ্ট্র সেখানে ব্যর্থ হওয়ায় এখাতটিও ঢালাওভাবে বেসরকারিকরণ হয়েছে। হয়েছে বাণিজ্যিকিকরণ। আর বাণিজ্য যখন মূখ্য হয়ে উঠেছে তখনই শিক্ষার মানটা প্রশ্নের মুখে পড়েছে।’
‘শিক্ষা বাণিজ্যিকিকরণ হওয়ায় এবং শিক্ষার মান কমায় মূল ধারায় বৈষম্য বাড়ছে। বিশেষ করে যারা শিক্ষা নিতে আসছেন তারা শিক্ষা ব্যয় বহন করতে হিমশিম খাচ্ছেন’- মন্তব্য করেছেন তিনি।
এছাড়া গত দুই দশকে শিক্ষা খাতে রাষ্ট্রীয় বিনিয়োগ কমারও তথ্য উল্লেখ করে রাশেদা কে চৌধুরী বলেন, ‘জাতীয় বাজেটে সামগ্রিক শিক্ষা খাতে যা বরাদ্দ থাকছে তা জিডিপি’র (মোট দেশীয় উৎপাদন) তিন শতাংশেরও কম। যা এশিয়ার মধ্যে সর্বনিম্ন
তিনি আরো বলেন, যদিও সরকার বলছে গত এক দশকে শিক্ষা খাতে বরাদ্দের sobarjonnoshikkha.jpgপরিমাণ বাড়ছে। কিন্তু পাশাপাশি দেখা যাচ্ছে এই সময়ে শিক্ষার্থীর সংখ্যাও বাড়ছে। ফলে প্রকৃত অর্থে শিক্ষার্থী প্রতি বরাদ্দ কমছে। তাই শিক্ষার মান বাড়াতে হলে সবার আগে বিনিয়োগ বাড়াতে হবে। আর সেই বিনিয়োগ অবশ্যই শিক্ষার অবকাঠামো, শিক্ষা উপকরণ, পাঠক্রম ও শিক্ষক প্রশিক্ষণে হতে হবে বলে মন্তব্য করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা।
প্রোব/শর/জাতীয়/০৭.০৩.২০১৪

৭ মার্চ ২০১৪ | জাতীয় | ১৮:৩৬:৫৫ | ১৬:১৮:৩৪

জাতীয়

 >  Last ›