A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এখনই নির্বাচন হলে ক্ষমতায় আসবে বিজেপি জোট | Probe News

প্রোব নিউজ/ডেস্ক: এ মুহূর্তে লোকসভা নির্বাচন হলে ভারতের প্রধান বিরোধী দল বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ২১২ থেকে ২৩২টি আসন পাবে, যার মধ্যে বিজেপি একাই পাবে ১৯৩ থেকে ২১৩ টি আসন । ছয়টি রাজ্যের ওপর জরিপ চালিয়ে ফলাফলটি দিয়েছে সিএসডিএস পরিচালিত সিএনএন-আইবিএন পোল। আর জরিপ অনুযায়ী কংগ্রেস পাবে ১১৯ টি থেকে ১৩৯টি আসন।
উত্তর প্রদেশ, বিহার, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তামিল নাড়– এবং দিল্লির চালানো হয় এ জরিপ। তবে জোটবদ্ধভাবে জনপ্রিয়তা বাড়লেও গেল জানুয়ারিতে চালানো জরিপের চেয়ে এবার জনপ্রিয়তা কমেছে বিজেপি’র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদির। জানুয়ারিতে প্রধানমন্ত্রী হিসেবে মোদিকে সমর্থন দিয়েছিলেন ৩৬ শতাংশ মানুষ যা এ মাসে কমে ৩১ শতাংশে দাঁড়িয়েছে। অন্যদিকে আগের চেয়ে ১ শতাংশ করে জনপ্রিয়তা বেড়েছে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী, মায়াবতী, মুলায়েম সিং এবং মনমোহন সিং।
জরিপ অনুযায়ী, ২০ থেকে ২৮ টি আসন পেয়ে বড় দলগুলোতে ঠাঁই করে নেবে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বাম দলগুলো ১৫-২৩টি, এআইএডিএমকে ১৪-২০টি, ওয়াইএসআর কংগ্রেস এবং এসপি’র প্রত্যেকে ১১-১৭টি করে বিজেডি, টিডিপি এবং ডিএমকে’র প্রত্যেকে ১০-১৬টি করে এবং বিএসপি ৮-১৪টি আসন পেয়ে ১৬ তম লোকসভার নির্বাচনী দৌঁড়ে গুরুত্বপূর্ণ অবস্থানে থাকবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।
আর যদি জরিপটির ফলাফল সত্যি হয়ে থাকে তবে এনডিএ’র দলগুলোর সঙ্গে হাত মিলিয়ে হয়তো ভারতের পরবর্তী সরকার প্রধান হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। এমন পর্যবেক্ষণ চলতে থাকলে সরকার গঠনের অবস্থায় থাকবে না কংগ্রেস কিংবা ফেডারেল ফ্রন্ট।
প্রোব/ফাউ/ডেস্ক/০৭.০৩.২০১৪

৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:১৩:৫৯ | ১৫:৫৭:৪৯

আন্তর্জাতিক

 >  Last ›