A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আবারও ওবামা-পুতিন ফোনালাপ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ইউক্রেনে চলমান সংকটের কুটনৈতিক সমাধানের পথ নিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পুতিনের সঙ্গে এক ঘন্টা ধরে চলা ফোনালাপে এ আহ্বান জানান তিনি ।ইউক্রেন সংকট নিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে ওবামা-পুতিনের দ্বিতীয় ফোনালাপ এটি।
হোয়াইট হাউজ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ক্রিমিয়ায় রাশিয়ার হস্তক্ষেপ ইউক্রেনের সার্বভৌমত্বের লঙ্ঘন উল্লেখ করে তা বন্ধে পুতিনকে চাপ দেন ওবামা। কিয়েভ এবং মস্কোর মধ্যে আন্তর্জাতিক মধ্যস্থতায় আলোচনাসহ সংকট সমাধানের আরও অনেক উপায় ছিল বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।
জবাবে পুতিন বলেন, আন্তর্জাতিক সংকটকে কেন্দ্র করে মস্কো-ওয়াশিংটন সম্পর্কে টানাপোড়েন তৈরি হওয়া ঠিক নয়।
এদিকে রাশিয়ান ফেডারেশনে যোগ দেয়ার পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে ইউক্রেইনের রুশপন্থী স্বায়ত্তশাসিত অঞ্চল ক্রিমিয়ার পার্লামেন্ট সদস্যরা। আর সিদ্ধান্ত চূড়ান্ত করতে জনগণের রায়ের জন্য ১৬ই মার্চ গণভোট হবে বলে জানিয়েছে ক্রিমিয়ার পার্লামেন্ট। পার্লামেন্টের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, জনগণ রাশিয়ান ফেডারেশনের হয়ে রাশিয়ায় যোগ দিতে চায় নাকি ক্রিমিয়াকে ইউক্রেইনের অংশ করেই রাখতে চায় তা নির্ধারণ করতেই এ গণভোটের আয়োজন।
ইউক্রেইনের অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে এ ধরনে ভোটকে অবৈধ উল্লেখ করা হলেও গণভোটকে বৈধ বলে দাবি করেছে ক্রিমিয়া।
এদিকে ইউক্রেনে হস্তক্ষেপের বিরোধিতা করে রাশিয়ার ওপর চাপ অব্যাহত রেখেছেন বিশ্ব নেতারা। এরইমধ্যে রাশিয়ার জনগণের ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা শিথিল করে রাশিয়ার সঙ্গে হওয়া আলোচনা স্থগিত ঘোষণা করেছে ইইউ। আর শিগগিরই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাশিয়া থেকে উদ্যোগ নেয়া না হলে ভ্রমণ নিষেধাজ্ঞাসহ আরও কঠোর পদক্ষেপ নেয়ারও হুঁশিয়ারি দিয়েছে ইইউ।
চলমান সংকটকে কেন্দ্র করে শুক্রবার থেকে শুরু হতে যাওয়া সোচি শীতকালীন প্যারা অলিম্পিক বর্জন করেছেন অনেক বিদেশি বিশিষ্ট জন।
প্রোব/ফাউ/ডেস্ক/০৭.০৩.২০১৪

৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১০:৫৫:০৩ | ১২:০৪:৪০

আন্তর্জাতিক

 >  Last ›