A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাশিয়ার অংশ হতে চায় ক্রিমিয়ার এমপিরা | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: রাশিয়ান ফেডারেশনে যোগ দেয়ার পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে ইউক্রেনের দাক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়ার এমপিরা। এ সিদ্ধান্তের ব্যাপারে জনগণের রায়ের জন্য ১৬ মার্চে গণভোট হবে বলে জানিয়েছে স্বায়ত্তশাসিত এ অঞ্চলের পার্লামেন্ট। ইউক্রেনের অন্তর্বর্তী সরকার বলছে, এ ধরনের যে কোনো ভোটই অসাংবিধানিক। তবে ক্রিমিয়া এ গণভোট বৈধ বলে দাবি করেছে।
ক্রিমিয়া পার্লামেন্টের কয়েকটি সূত্র বিবিসিকে বলেছে, তারা এখন ক্রিমিয়াকে রাশিয়ার অংশ করে নেয়ার অনুরোধের ব্যাপারে মস্কোর প্রতিক্রিয়া পাওয়ার অপেক্ষায় আছে। ক্রিমিয়া পার্লামেন্টের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, জনগণ রাশিয়ান ফেডারেশনের হয়ে রাশিয়ায় যোগ দিতে চায় নাকি ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ করেই রাখতে চায় গণভোটটি হবে সে প্রশ্নেই।
পার্লামেন্ট বলেছে, তারা ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ান ফেডারেশনে যোগ দেওয়ানোর প্রক্রিয়া শুরু করার অনুরোধ জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। ক্রেমলিন জানায়, পুতিন ক্রিমিয়ার পার্লামেন্টে ভোটের বিষয়টি জানলেও প্রকাশ্যে এখনো কোনো প্রতিক্রিয়া প্রকাশ করেননি। ক্রিমিয়ার অনুরোধে রাশিয়া সাড়া দিলেই গণভোট করা হবে বলে জানানো হয়েছে বিবৃতিতে।
ইউক্রেনের নতুন সরকার এ গণভোটকে অবৈধ আখ্যা দিয়েছে এবং ক্রিমিয়ার প্রধানমন্ত্রী সের্গেই আসকিয়োনোভের বিরুদ্ধে অপরাধ তদন্ত শুরু করেছে। পার্লামেন্ট গত সপ্তাহে তাকে নিয়োগ দিয়েছিল। ইউক্রেন সংবিধানের ৭৩ অনুচ্ছেদ অনুযায়ী, ইউক্রেনের কোনো অংশের কোনো পরিবর্তন ঘটাতে হলে প্রকাশ্যভাবে গোটা ইউক্রেনে গণভোটের মধ্য দিয়েই তা হতে হবে। তবে ক্রিমিয়ার উপপ্রধানমন্ত্রী রুস্তম তেমিরগালিয়েভ বলছেন, ক্রিমিয়া কিয়েভের নতুন অন্তর্বর্তী সরকারকে বৈধ মনে করে না। আর সে কারণেই গণভোট করাটা আইনসম্মত।
একসময় ক্রিমিয়া ছিল পোল্যান্ড ও অস্ট্রো-হাঙ্গেরির অংশ। ১৯৩৯ সালে নাৎসি জার্মানির সঙ্গে অনাক্রমণ চুক্তির আওতায় স্তালিন ক্রিমিয়াকে রাশিয়ার অংশে পরিণত করেন। ক্রিমিয়ার জনগণের কোনো রকম ভূমিকা তাতে ছিল না। তবে সোভিয়েতের অংশ হওয়ার পর থেকেই অভিবাসন-প্রক্রিয়ার মাধ্যমে রুশভাষীদের সংখ্যাগরিষ্ঠ করে তুলতে পেরেছে রাশিয়া। ২০০১ সালের এক হিসেব অনুযায়ী ক্রিমিয়ার ৭০ শতাংশেরও বেশি মানুষ রুশ ভাষায় কথা বলে।
প্রোব/বান/আন্তর্জাতিক/০৬.০৩.২০১৪

৬ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২০:২১:১৪ | ১৫:২২:২২

আন্তর্জাতিক

 >  Last ›