A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সাহারানামা | Probe News

web saharaপ্রোব নিউজ, ডেস্ক: ১৯৭৮ সালে বাংলাদেশি বংশোদ্ভূত ভারতীয় নাগরিক সুব্রত রায়ের হাতে প্রতিষ্ঠিত হয় সাহারা গ্রুপ কোম্পানি। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত কোম্পানিটির বাজার মূলধনের পরিমাণ ২৫ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার। সাহারা গ্রুপের রয়েছে বিভিন্ন ধরনের একাধিক কোম্পানি। এছাড়াও ভারতের জাতীয় ক্রিকেট দল এবং ভারতের জাতীয় হকি টিমের স্পন্সরও এই গ্রুপ। সেইসঙ্গে ফোর্স ইন্ডিয়া ফরমুলা ওয়ান টিমে সাহারা গ্রুপের রয়েছে ৪২.৫ শতাংশ শেয়ার।
তবে সাহারার দুটি কোম্পানি ক্ষুদ্র বিনিয়োগকারীদের ২০ হাজার কোটি রুপি ফেরত না দিতে না পারায় মামলা হয় সাহারার বিরুদ্ধে। এই গ্রুপের যেসব আর্থিক প্রতিষ্ঠান কম আয়ের মানুষের কাছে সঞ্চয়পত্র বিক্রি করে থাকে সেগুলোর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ রয়েছে। সরকারী কর্মকর্তাদের মত, এসব কোম্পানি তার গ্রাহকদের ধোকা দিচ্ছে।
সাহারা গ্রুপের কোম্পানিগুলোর মধ্যে সাহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট এবং সাহারা হাউজিং ইনভেস্টমেন্ট কর্পোরেশন, ফর্মুলা ওয়ান টিমের মালিকানা রয়েছে। পাশাপাশি ভারতের ব্যাডমিন্টন, পোলো, হকি ও ক্রিকেট টিমের সঙ্গে জড়িত সাহারা। এছাড়া রয়েছে সাহারার হিন্দি সংবাদ চ্যানেল সময়, টিভি চ্যানেল সাহারা ওয়ান, হিন্দি মুভি চ্যানেল ফিল্মি, বিনোদন চ্যানেল ফিরাঙ্গি। এছাড়াও রয়েছে রাষ্ট্রীয় সাহারা, রোজনামা রাষ্ট্রীয় সাহারা এবং আলমি সাহারা নামে সংবাদপত্র।
নিউইয়র্কে প্লাজা হোটেল, লন্ডনের গ্রোসভেনর হাউজ হোটেল, মুম্বাইয়ে সাহারা স্টার হোটেল সাহারার মালিকানাধীন। জীবনবীমা প্রতিষ্ঠান সাহারা ইন্ডিয়া লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি,shahara01মিউচ্যুয়াল ফান্ড কোম্পানি, সাহারা এসেট ম্যানেজমেন্ট কোম্পানি, সাহারা ব্যাংকিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিস ফান্ড। এছাড়াও ভারতের ১০টি রাজ্যে ৩১৫টি কিউ শপের আইটলেট রয়েছে সাহারার। লখনৌতে একটি হাসপাতাল, সাহারা নেক্সট নামে তথ্য প্রযুক্তি বিষয়ক কনসালটিং ফার্ম, সাহারা এয়ার ও সাহারা গ্লোবাল নামে বিমান কোম্পানির মালিকানাও রয়েছে তাদের। এছাড়াও সাহারার রয়েছে বিদ্যুৎ কেন্দ্র এবং শিক্ষা প্রতিষ্ঠান। জালিয়াতির অভিযোগে সাহারা-প্রধান সুব্রত রায় এখন কারাগারে আছেন।

৬ মার্চ ২০১৪ | খেলা | ১৮:১০:১১ | ১৮:২০:৪২