A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পাকিস্তান ক্রিকেট দলকে সমর্থন করায় গ্রেফতারি পরোয়ানা | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: পাকিস্তান ক্রিকেট দলকে সমর্থন করায় ভারতের একটি বিশ্ববিদ্যালয়ের ৬৭ জন কাশ্মিরী শিক্ষার্থীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে। একই অভিযোগে তাদেও বিরুদ্ধে জারি করা হয়েছে গ্রেফতারি পরোয়ানা।
উত্তর প্রদেশের মীরুত এলাকায় স্বামী বিবেকানন্দ সুভার্তি বিশ্ববিদ্যালয়ের ৬৭ জন শিক্ষার্থীকে এরইমধ্যে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গেলো রোববার এশিয়া কাপ ক্রিকেটে ভারত ও পাকিস্তানের ম্যাচে পাকিস্তান দলকে সমর্থন জানিয়ে স্লোগান দেয়ায় তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়।
বিশ্ববিধ্যালয় কর্তৃপক্ষ জানায়, ওই শিক্ষার্থীরা জাতীয়তা বিরোধি কাজ করেছে।
রোববার পাকিস্তান ক্রিকেট টিমকে প্রকাশ্যে সমর্থন দিয়ে টিমের পক্ষে স্লোগান দেয় ওই শিক্ষার্থীরা। পরে এনিয়ে ক্যাম্পাসের অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা। এঘটনার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বহিষ্কার ও বিশ্ববিদ্যালয় ত্যাগের নির্দেশ দিলেও প্রতিপক্ষের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বাস ভাড়া করে ওই শিক্ষার্থীদের তাদের নিজেদের গন্তব্যে পৌছে দেয়ারও ব্যবস্থা করে। এদের মধ্যে অনেকেই জম্মু কাশ্মিরে ফিরে গেলেও বিশ্ববিদ্যালয়ে ফিরে যাওয়ার আশায় অনেকে অবস্থান নিয়েছেন বন্ধুদের বাড়িতে।
এদিকে এঘটনায় ব্যাপক তোলপাড় তৈরি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। ক্রিকেট দলকে সমর্থন দেয়ায় গ্রেফতারি পরোয়ানা জারি করা অযৌক্তিক বলেও দাবি উঠেছে এতে। তবে আরো বেশি সহিংসতা রোধে সতর্কতার অংশ হিসেবে ওই শিক্ষার্থীদের বহিস্কার করা জরুরী ছিলো বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
প্রায় দুই শতাধিক কাশ্মিরী শিক্ষার্থী অধ্যয়নরত আছে বিশ্ববিদ্যালয়টিতে।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৬.০৩.২০১৪

 

৬ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৪:২২:১৩ | ১৫:২৩:৪৭

আন্তর্জাতিক

 >  Last ›