A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সামরিক খাতে ব্যয় বাড়াবে চীন | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: সামরিক খাতে ব্যয় বাড়ানোর ঘোষণা দিয়েছে চীন। চলতি বছরে প্রতিরক্ষা খাতে ১২ দশমিক ২ শতাংশ ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।
চীন সরকার জানায়, চলতি বছরে প্রতিরক্ষা খাতের বাজেটে নতুন যোগ হবে ৮০৮ দশমিক ২৩ বিলিয়ন ইউয়েন বা ১৩১ দশমিক ৫৭ বিলিয়ন ডলার। এই অর্থের একটা বড় অংশ ব্যয় হবে অত্যাধুনিক অস্ত্রসমূহের আরো উন্নয়নের জন্য। এছাড়া উপকূলীয় সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি ও বিমান প্রতিরক্ষা খাত শক্তিশালীকরণেও এ অর্থ ব্যবহৃত হবে।
পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনে ওইদিন প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, সরকার জাতীয় প্রতিরক্ষা গবেষণা, নতুন অস্ত্র ও সরঞ্জামাদির উন্নয়ন, সীমান্ত, উপকূলীয় ও বিমান প্রতিরক্ষা খাত সমৃদ্ধকরণে এ অর্থ করবে। তিনি বলেন, আমরা চীনের সশস্ত্র বাহিনীর সর্বাত্মক উন্নয়ন ঘটাবো। এর মাধ্যমে আমাদের ওই বাহিনীর বৈপ্লবিক ধারাকে আরো বৃদ্ধি করবো।
এদিকে গেলো তিন বছরের মধ্যে প্রতিরক্ষা খাতে এতো ব্যয় বাড়ানোকে আঞ্চলিক ক্ষেত্রে নীতি-নির্ধারণী পদ্ধতি ও প্রভাব-প্রতিপত্তি বাড়ানোর পদক্ষেপ হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পক্ষ থেকেও এ ব্যাপারে সবুজ সংকেত এসেছে। এশিয়ায় বিশেষ করে জাপানের সঙ্গে তাদের সমুদ্র সীমা নিয়ে বিরোধের কারণেই এ পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে। এদিকে বিষয়টি নিয়ে ভাবিয়ে তুলেছে জাপানকে। তারা একে নেতিবাচক বলে মনে করছেন।
চীনের এ ধরনের পদক্ষেপ সম্পর্কে সিডনির লোই ইন্সটিটিউটের এশিয়া বিষয়ক নিরাপত্তা বিশ্লেষক রোরি ম্যাডক্লেফ বলেন, এটি জাপানের জন্য একটি অবশ্যই উদ্বেগের বিষয়। কারণ জাপানের সঙ্গে চীনের সমুদ্রসীমা নিয়ে বিরোধ দীর্ঘদিনের।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৬.০৩.২০১৪

৬ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৩১:০১ | ১৫:৫০:৫২

আন্তর্জাতিক

 >  Last ›