A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গ্ল্যামারে আস্থা মমতার | Probe News

MamataBanerjee

সুতীর্থ গুপ্ত, প্রোবনিউজ, ভারত: লোকসভা নির্বাচন ঘোষণা হয়ে গেছে। এবার প্রার্থী তালিকা প্রকাশ শুরু হয়েছে। নির্বাচনের তফসিল ঘোষণার কয়েকঘন্টার মধ্যেই বুধবার পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ও বামফ্রন্ট তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। তবে তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকায় গ্ল্যামার জগতের লোকজনদের উপস্থিতি সকলকে চমকে দিয়েছে। আগেও মমতা সিনেমার অভিনেতা ও অভিনেত্রীদের লোকসভায় প্রার্থী করেছেন। এবার আরও বেশি করে সিনেমার অভিনেতা অভিনেত্রী, গায়ক থেকে শুরু করে খেলোয়াড়দের প্রার্থী করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Dev

রাজনীতির চেয়ে গ্ল্যামারের দিকেই যে মমতার আকর্ষণ বেশি তা গত দু’বছরে রাজ্য সরকারের বিভিন্ন অনুষ্ঠানে দেখা গেছে। মমতার পাশে থাকা গ্ল্যামার জগতের সেই সব মানুষই এবার প্রার্থী হিসেবে গুরুত্ব পেয়েছেন। তবে প্রসেনজিৎ বা রঞ্জিৎ মল্লিক দিদির অনুরোধ সত্ত্বেও প্রার্থী হতে রাজি হননি বলে তার ঘনিষ্ট সূত্রে জানা গেছে। বাংলা চলচ্চিত্রের মারকুটে নায়ক দেবকে মমতা প্রার্থী করেছেন মেদিনীপুরের ঘাটাল থেকে। মমতার প্রার্থী তালিকায় রয়েছেন সন্ধ্যা রায় (মেদিনীপুর), মনুমুন সেন (বাঁকুড়া ), গায়ক ইন্দ্রনীল সেন(বহরমপুরু), থিয়েটার কর্মী অর্পিতা ঘোষ (বালুরঘাট ), ভূমি ব্যান্ডের গায়ক সৌমিত্র রায় (মালদা উত্তর ) ও ভারতের জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক moonmoon
বাইচুং ভুটিয়া (দার্জিলিং )। গতবারের জয়ী অভিনেত্রী শতাব্দী রায় ও তাপস পাল এবারও প্রার্থী হয়েছেন।

প্রার্থী হয়েছেন উপনির্বাচনে জয়ী সাবেক ফুটবল খেলোয়াড় প্রসূন ব্যানার্জিও। বিতর্কিত গায়ক কবীর সুমনকে সরিয়ে দিয়ে এবার যাদবপুর কেন্দ্রে প্রার্থী করা হয়েছে নেতাজির ভ্রাতুষ্পুত্র হার্ভার্ডের অধ্যাপক ঐতিহাসিক সুগত বসুকে। রায়গঞ্জ থেকে মমতা কংগ্রেসের দীপা দাসমুনসির বিরুদ্ধে প্রার্থী করেছেন প্রিয়রঞ্জনের ভাই সত্যরঞ্জন দাশমুনসিকে। আবার রাজ্যসভা নির্বাচনের আগে বামফ্রন্ট ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়া আরএসপির সাবেক সাবেক এমপি দশরথ তিরকেও মমতা প্রার্থী করেছেন।

তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকায় এবার মোট ১১ জন মহিলার জায়গা হয়েছে। এবার মমতা প্রার্থী করেছেন কিছুদিন আগেই রাজনীতিতে আসা নিজের ভাইপো অভিষেক ব্যানার্জিকে ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে। মুসলিম প্রার্থীদের প্রতি মমতা নজর দিয়েছেন। রাজ্যের ৪২টি কেন্দ্রের মধ্যে ৭টিতে মুসলিম প্রার্থী দিয়েছেন তিনি। মতুয়া সমাজের প্রতিনিধি হিসেবে কপিলকৃষ্ণ ঠাকুরকে এবার লোকসভায় প্রার্থী করা হয়েছে মতুয়া সমাজের ভোট ব্যাঙ্কের দিকে লক্ষ্য রেখে।


SandhyaRoyএদিকে বুধবার বামফ্রন্টও তাদের প্রার্থী তালিকা ঘোষণা করেছে। ৪২টি আসনেই বামফ্রন্ট প্রার্থী দিয়েছে। বামদের তালিকায় রাজনৈতিক ব্যক্তিত্বরাই গুরুত্ব পেয়েছেন। মনোহর তিরকে, মহম্মদ সেলিম, রামচন্দ্র ডোম, বাসুদেব আচারিয়া, প্রবোধ পান্ডা, অসীম দাশগুপ্ত, সন্তোষ রাণা, শ্রী দীপ ভট্টচার্য্যরে মত প্রবীণদের পাশাপাশি অনেক তরুণ মুখকে প্রার্থী করা হয়েছে। তবে উত্তরপ্রদেশের কানপুর থেকে উড়িয়ে এনে সুহসিনী আলিকে পশ্চিমবঙ্গেও বারাকপুরে প্রার্ধী করা নিয়ে সিপিআইএমের মধ্যে অনেকটাই জলঘোলা হয়েছে। বামফ্রন্টও মুসলিম ভোট ব্যাঙ্কের দিকে লক্ষ্য রেখে ১১জন মুসলিমকে প্রার্থী করেছে।

প্রোব/পার/আন্তর্জাতিক/৫.৩.২০১৪

৫মার্চ ২০১৪। আন্তর্জাতিক

৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২১:৩৫:৪২ | ১২:৪৫:৩৭

আন্তর্জাতিক

 >  Last ›