A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আলোচনায় যুক্তরাষ্ট্র-রাশিয়া | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ইউক্রেনের চলমান সংকট নিরসনে প্যারিসে জরুরী আলোচনায় বসতে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ।
প্যারিসে লেবানন বিষয়ক দীর্ঘ-পরিকল্পিত এক সম্মেলনের ফাঁকে কেরি এবং ল্যাভরভ বেঠকে বসবেন বলে ধারণা করা হচ্ছে। কেরি-ল্যাভরভ বৈঠকের পাশাপাশি ব্রাসেলসে নেটো এবং রাশিয়ারও আলোচনা চলবে।
ইউরোপীয় ইউনিয়নের নেতারা ব্রাসেলেসে বৃহস্পতিবারের বৈঠকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে পারে। রাশিয়া এর মধ্যে সেনা না সরালে এ সিদ্ধান্ত হতে পারে।
সঙ্কট ঘনীভূত হওয়ার পর এই প্রথম মুখোমুখি বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইউক্রেইনের ক্রিমিয়া অঞ্চলে সেনা মোতায়েনের জন্য মস্কোকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। একে আগ্রাসী তৎপরতা বলেও বর্ণনা করেছে তারা। তবে ক্রেমলিন এ দাবি অস্বীকার করেছে।
ক্রিমিয়ায় স্বতন্ত্র পর্যবেক্ষক দল নিয়োগ আর কিয়েভ ও মস্কোর মধ্যে সরাসরি আলোচনার বিষয়ে আগ্রহী যুক্তরাষ্ট্র। আর ইউক্রেনের রুশ ভাষাভাষি অধ্যুষিত এলাকাকে আরো গুরুত্ব সহকারে কিয়েভ সরকারের কাছে উপস্থাপন চায় রাশিয়া। এদিকে ইউক্রেনকে ১১ বিলিয়ন ইউরো সহায়তার ঘোষণা দিয়েছে ইউরোপিয় ইউনিয়ন। অঙ্গীকারবদ্ধ, সুষ্ঠু আর সংস্কারপন্থী সরকার গঠনের জন্য এই সহায়তা ঘোষণা করা হয়েছে বলে জানান ইউরোপিয় কমিশনের প্রেসিডেন্ট হোসে ম্যানুয়েল বারোসো। তবে ইউক্রেনের অর্থনীতির পুনুরুজ্জীবনের জন্য ৩৫ বিলিয়ন মার্কিন ডলার দরকার বলে জানায় দেশটির অর্থমন্ত্রণালয়।
এদিকে ক্রিমিয়ায় রুশ সেনারা দুটি ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ঘাটি দখল কওে নিয়েছে বলে অনিশ্চিত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৫.০৩.২০১৪

৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ২১:২৯:৩৩ | ১৭:৩৭:৫০

আন্তর্জাতিক

 >  Last ›