A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিশ্বেও ১৪ দেশে না’ ভোটের বিধান | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ২০১৪ সালের ভারতের লোকসভা নির্বাচনে ব্যালট পেপারে ‘না’ ভোটের বিধান যুক্ত করা হয়েছে। আর এরফলে বিশ্বের ১৪তম দেশ হিসেবে ব্যালট পেপারে না ভোটে যোগ করলো ভারত।
ভারত ছাড়াও আরো যেসব দেশে ‘না’ ভোট প্রচলিত আছে সেগুলো হলো: ফ্রান্স, বেলজিয়াম, ব্রাজিল, গ্রিস, ইউক্রেন, চিলি, স্টেট অব নেভাডা, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, কলম্বিয়া, স্পেন এবং সুইডেন। আর ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের সময় বাংলাদেশের ব্যালট পেপারে সংযোজিত হয় ‘না’ ভোটের বিধান। কিন্তু পরে তা বাতিল করা হয়।
না ভোট ব্যবহার নিয়ে সর্ব প্রথম আওয়াজ তুলেছিলেন আনোয়ার মওকাদ্দেম নামে এক মুক্তচিন্তাবিদ। বহু-নির্বাচনী প্রশ্ন পত্র দেখে অনুপ্রাণিত হয়েই তিনি মূলত এটি নির্বাচনে সংযোজনের প্রস্তাব আনেন। এরপর দক্ষিণ আফ্রিকার দরিদ্র জনগণ শুরু করেন না ভোটের পক্ষে প্রচারণা। কোন রাজনৈতিক দলই তাদের অধিকার আদায়ের পক্ষে কথা বলে না এই অভিযোগে সব রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যানের বিষয়ে প্রচারণা চালায় তারা। এসময় “নো ল্যান্ড, নো হাউজ, নো ভোট” তাদের স্লোগানে পরিণত হয়। পরবর্তীতে এই প্রচারণা জন্ম দেয় দেশটির বড় বড় তিনটি বিপ্লবের।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৫.০৩.২০১৪

 

৫ মার্চ ২০১৪ | জাতীয় | ২১:১৫:৫৬ | ১৮:০৭:৩৪

জাতীয়

 >  Last ›