A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

যুক্তরাষ্ট্রের মুখোমুখি বেলজিয়াম | Probe News

যুক্তরাষ্ট্রের মুখোমুখি বেলজিয়াম

USA VS Belgiumপ্রোবনিউজ, ডেস্ক : এবারের বিশ্বকাপে পঞ্চম ফেবারিট বেলজিয়াম। ইউরোপের ‘ককপিট’ নামে পরিচিত বেলজিয়াম দারুণ যুদ্ধ করেছে গ্রুপপর্বে। তিন ম্যাচে পুরো নয় পয়েন্ট অর্জন করেছে তারা। মাত্র তিন গোল হজম করে প্রতিপক্ষের জালে দশটি গোল উদযাপন বেলজিয়াম তারকাদের। কিন্তু নক-আউটে দলে ইনজুরি সমস্যা থাকায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে চিন্তিত ইউরোপের রণক্ষেত্রের যুদ্ধবাজরা। তবুও যুক্তরাষ্ট্রকে বিদায় করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে প্রস্তুত মার্ক উলমুটসের শিষ্যরা। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় সালভাদরে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বেলজিয়াম।

বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে একবারই মুখোমুখি হয়েছে যুক্তরাষ্ট্র। ১৯৩০ সালে অর্থাৎ বিশ্বকাপের প্রথম আসরের গ্রুপপর্বের সেই লড়াইয়ে বেলজিয়ামকে ৩-০ গোলে হারিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ২০০২ সালের পর প্রথম বিশ্বকাপে জায়গা করেই বেলজিয়ামের উন্নতি দেখার মতো। গ্রুপপর্বের অসাধারণ সব সাফল্য তাদের কোয়ার্টার ফাইনালের পথকে একটু হলেও প্রসারিত করতে পারে।

অন্যদিকে, পুরাতন সাফল্য চিন্তা করে যুক্তরাষ্ট্রের আত্মবিশ্বাসে বলিয়ান হওয়ার কোন সুযোগ নেই। বেলজিয়ামের বিপক্ষে সর্বশেষ লড়াইয়ে পরাজিত হয়েছে বিশ্বের সর্বোচ্চ শক্তিধর দেশটি। ২০১৩ সালে এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ৪-২ ব্যবধানে জয় পেয়েছিলো বেলজিয়া্ম। এর আগে পাঁচবার বেলজিয়ামের মুখোমুখি হয়েছে যুক্তরাষ্ট্র। চারবারই জিতেছে বেলজিয়াম, মাত্র একবার জিতেছে যুক্তরাষ্ট্র।
মার্ক উলমুটস নক-আউট পর্বে বেশ চিন্তিত। দলের প্রধান দুই তারকা অধিনায়ক ভিসেন্ত কম্পোনি ও ডিফেন্ডার থমাস ভার্মালেন ইনজুরি আক্রান্ত। আজকের ম্যাচে নামতে পারবেন কিনা এখনো নিশ্চিত নয়। আবার দলের অন্যতম ভরসা স্টিভেন ডিফো দক্ষিণ কোরিয়ার বিপক্ষে লাল কার্ড দেখায় মাঠে নামতে পারছেন না। উলমুটসের আরো দুই শিষ্য লওরেন চিমান ও ভ্যান্ডেন বোরে ইনজুরি আক্রান্ত। তাই লড়াই করেই নক-আউট পার করতে হবে ১৯৮৬ সালের সেমিফাইনালিস্টদের।
এবার টানা সপ্তম বিশ্বকাপ খেলছে যুক্তরাষ্ট্র। মৃত্যুকূপ ‘জি’ গ্রুপ থেকে বিশ্বকাপের নক-আউট খেলছে তারা। জার্মানির বিপক্ষে সর্বশেষ ম্যাচে ১-০ ব্যবধানে হেরেও শেষ ষোল’তে পা রাখে যুক্তরাষ্ট্র। প্রথম ম্যাচে শক্তিশালী পর্তুগালকে হারিয়ে ও ঘানার বিপক্ষে ড্র করে জার্গেন ক্লিন্সম্যানের শিষ্যরা। বেলজিয়াম দলের ইনজুরি শঙ্কাই ক্লিন্সম্যানকে প্রণোদনা দিচ্ছে। দলে রয়েছে সেরা ফর্মে থাকা ক্লিন্ট ডেম্পসি ও জুলিয়ান গ্রীণ। আক্রমণভাগের আরেক তারকা অ্যারন জনসনও দলের ভরসা হয়ে ওঠতে পারেন।
২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলতে পারেনি যুক্তরাষ্ট্র। এবারো সুযোগ আর আত্মবিশ্বাসে বলিয়ান সেই স্মৃতি অতীত করে শেষ আটে নিয়ে যাওয়ার প্রতীক্ষায় যুক্তরাষ্ট্রের লড়াকু সেনারা।
প্রোব/এহ/খেলা ০১.০৭.২০১৪

১ জুলাই ২০১৪ | খেলা | ১৪:৩৬:৩১ | ১৪:১৮:২৫