A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড-এল | Probe News

অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড-এল

android_l_notifications_google

 

 প্রোবনিউজ ,ডেস্ক: টেক জায়েন্ট গুগল সম্প্রতি তাদের ডেভেলপার সম্মেলনে অ্যান্ড্রয়েডের পরবর্তী অপারেটিং সিস্টেমের সংস্করণ অ্যান্ড্রয়েড এল উন্মোচন করে। বেশকিছু ক্ষেত্রে অপারেটিং সিস্টেমটি আগের সংস্করণগুলোর তুলনায় অনেক উন্নত বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়। চলতি বছরের শেষ নাগাদ এ অপারেটিং সিস্টেম বাজারে আসতে পারে। এই অপারেটিং সিস্টেমে রয়েছে বেশ কিছু নতুন বৈশিষ্ট্য। এক নজরে দেখে আসা যাক তা।

থ্রিডি মাল্টিটাস্কিং
অ্যান্ড্রয়েড এল এ থাকছে মাল্টিটাস্কিং মেনুর ত্রিমাত্রিক চিত্র দেখার সুযোগ। পাশাপাশি মাল্টিটাস্কিং মেনুতে আরো কিছু আকর্ষণীয় পরিবর্তন আনা হয়েছে। ছায়া ও উচ্চতার এক অনন্য সংমিশ্রণ দেখা যাবে নতুন অপারেটিং সিস্টেমটির এ মেনুতে। মেনুটিকে আকর্ষণীয় করতেই এ পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে গুগল।

নতুন ইউজার ইন্টারফেস
আগের সংস্করণের চেয়ে অ্যান্ড্রয়েড এলের ইউজার ইন্টারফেস সম্পূর্ণই ভিন্ন হবে। হোম, ব্যাক ও মাল্টিটাস্কিং কিগুলো এ অপারেটিং সিস্টেমে বৃত্ত, ত্রিভুজ ও চতুর্ভুজের আকারে দেখাবে। নতুন সংস্করণে আরো অধিক অ্যানিমেশন, শ্যাডো ও অ্যাপগুলোয় অধিক সাদা জায়গা ব্যবহার করা হয়েছে। নতুন ইউজার ইন্টারফেসের মাধ্যমে গ্রাহক আগ্রহ বাড়ানোর চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।
1403718025_w670_h373
৬৪ বিট সিপিইউ সমর্থন

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটির নতুন সংস্করণটি ৬৪ বিটের প্রসেসরে ব্যবহার করা সম্ভব হবে। মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল আগের বছরই এ খাতে এক ধাপ এগিয়ে যায়। অ্যাপলের সঙ্গে টেক্কা দিতেই নতুন সংস্করণে এ সেবা যুক্ত করেছে গুগল। ৬৪ বিট প্রসেসর র্যাম সমর্থন করার কারণে এ সংস্করণের মাধ্যমে এখন ব্যবহূত র্যামের পুরোটাই ব্যবহার করতে পারবেন গ্রাহক।

অ্যাপ চলবে উচ্চগতিতে
অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে ডালভিক রান টাইমের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে অ্যান্ড্রয়েড রান টাইম (এআরটি)। এআরটি ব্যবহারের কারণে নতুন সংস্করণটিতে অ্যাপ আরো উচ্চগতিতে চালানো সম্ভব হবে। নতুন সেবাটির কারণে অ্যান্ড্রয়েড এলে অ্যাপ চালানো আরো সহজ হবে। ফলে এতে অ্যাপের ব্যবহার বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রোব/অমি/আইসিটি ০১.০৭.২০১৪

১ জুলাই ২০১৪ | আইসিটি | ১৩:৫৮:১৭ | ১৪:৩৪:৪৫