A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাখাইন রাজ্যে চিকিৎসা দিতে পারবেনা এমএসএফ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আন্তর্জাতিক সহায়তা গ্রুপ মেডিসিন সানস ফ্রন্টিয়ার্সের(এমএসএফ) কার্যক্রম বন্ধ করে রাজ্যটি ত্যাগের নির্দেশ দিয়েছে সরকার। আন্তর্জাতিক ওই সহায়তা সংস্থাটি রাজ্যের মুসলিম সংখ্যালঘুদের প্রতি পক্ষপাতদুষ্ট বলে সরকারি অভিযোগের পর এই নির্দেশ দেয়া হলো।
গেলো ২৮শে ফেব্রুয়ারি এক বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, মিয়ানমার সরকারের এই সিদ্ধান্তের কারণে দেশটিতে থাকা ৩০ হাজার এইডস রোগি এবং তিন হাজার যক্ষা রোগি চিকিৎসা বঞ্চিত হবে। মিয়ানমারে গেলো ২২ বছর ধরে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে সংস্থাটি।
সংস্থাটি দাবি করে, রাজনৈতিক উদ্দেশ্য নয় বরং রোগের উপর প্রাধান্য দিয়েই চিকিৎসা সেবা দিয়ে থাকে এমএসএফ। এছাড়া এমএসএফ’র মতো অবকাঠামো, জনবল ও অভিজ্ঞতা আর কোনো সংস্থার নেই। গেলো ২৭শে ফেব্রুয়ারি মিয়ানমারের রাখাইন, শান, ইয়াঙ্গুন এবং কাচিন এলাকায় সংস্থাটির হাসপাতাল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এসব হাসপাতালে ১৭ হাজার এইচআইভি রোগি চিকিৎসাধীন রয়েছে। তবে এসব হাসপাতাল বন্ধ হয়ে গেলে চিকিৎসাধীন রোগিরা চরম স্বাস্থ্যসেবা সংকটে পড়বে বলে জানিয়েছে এলাকার বাসিন্দারা।
রাখাইন রাজ্যগুলোতে সরকারি হাসপাতালে রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবার পর্যাপ্ত ব্যবস্থা নেই বলেও অভিযোগ করেন তারা। একইসঙ্গে সরকারি স্বাস্থ্য সেবা রাজ্যটির দুর্গম এলাকায় পৌছে না বলেও অভিযোগ রয়েছে। সংকট রয়েছে দুর্গম এলাকা থেকে সরকারি হাসপাতালে পৌছানোর মতো যানবাহনেরও। তবে এই নির্দেশের ফলে স্বাস্থ্য সেবায় কোন ধরণের প্রভাব পড়বে না বলে দাবি করেছেন সরকারি স্বাস্থ্য কর্মকর্তা ইউ অং থুরেইন। সরকারি ও অন্যান্য বেসরকারি সংস্থার সহায়তায় সাময়িক সংকট কাটিয়ে উঠা সম্ভব বলেও দাবি করেন তিনি।
এদিকে রাখাইন রাজ্যগুলোতে এমএসএফ’র কার্যক্রম বন্ধের ঘোষণা আসলেও অন্যাণ্য রাজ্যে তাদের কার্যক্রম কেমন হবে তা সম্পর্কে কিছু জানানো হয়নি। সরকারের সঙ্গে সংস্থাটির পক্ষ থেকে নতুন করে মধ্যস্থতার চেষ্টা চলছে রাজধানী নেপিদো-তে। এদিকে এ সিদ্ধান্তের এমএসএফ’র সুইজারল্যান্ডের প্রধান কার্যালয়ে কোন প্রভাব ফেলবে না বলেও জানানো হয়।
সম্প্রতি এমএসএফ বন্ধের দাবিতে বিক্ষোভ অনুষ্ঠিত হয় রাখাইন রাজ্যগুলোতে। এধরণের বিক্ষোভ দেশটিতে পরিচালিত অন্যান্য বেসরকারি সংস্থাগুলোর কার্যক্রম বন্ধকে ত্বরাণি¦ত করতে পারে বলে আশংকা করা হচ্ছে।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৫.০৩.২০১৪

৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:৩৫:০৭ | ১২:১৭:৫৬

আন্তর্জাতিক

 >  Last ›