A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউরোপেও যৌন সহিংসতার শিকার নারী | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ইউরোপের প্রতি তিন নারীর মধ্যে একজন শারীরিক বা যৌন সহিংসতার শিকার হয়। আর এক’শ জনের মধ্যে ৫ জন হয় ধর্ষণের শিকার। সম্প্রতি এক গবেষণায় ইউরোপিয় ইউনিয়নভূক্ত দেশগুলোতে মানবাধিকার লংঘণের এমনই ভয়াবহ চিত্র প্রকাশিত হয়েছে।
ইইউ এজেন্সি ফর ফান্ডামেন্টাল রাইটস নামে একটি সংস্থার প্রতিবেদনের বিস্তারিত পরিসংখ্যানে বলা হয়, ১০ জনের মধ্যে একজন নারী ১৫ বছর বয়সের আগেই প্রাপ্ত বয়স্ক কোন পুরুষের দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়। ওই প্রতিবেদনে আরো বলা হয়, ১০ জন নারীর মধ্যে একজন ১৫বছর বয়ষের আগে যৌন নির্যাতন, ২০জনের মধ্যে একজন ধর্ষণ আর ৫ জনের মধ্যে একজন নিজের সঙ্গীর কাছে যৌন নির্যাতনের শিকার হয়।
ইউরোপিয় ইউনিয়নভূক্ত দেশগুলো থেকে ২৮টি জাতিগোষ্ঠীর ১৮ থেকে ৭৪ বছর বয়সী ৪২ হাজার নারীর উপর গবেষণা চালিয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। সারা বিশ্বে এই প্রতিবেদনটি সবচে বড় ও বিস্তারিত বলে দাবি করেছে সংস্থাটি।
সংস্থাটির পরিচালক মর্টিন জায়েরুম বলেন, এই প্রতিবেদন থেকে নারীদের প্রতি সহিংসতার চিত্র পাওয়া গেলেও এসব চিত্র বেশিরভাগহ ক্ষেত্রেই পুলিশের নথিভূক্ত করা হয়না। নিজের কাছের সঙ্গীর দ্বারা মারাত্মক সহিংসতার ঘটনার মাত্র ১৪ শতাংশ পুলিশকে জানান হয়। আর অপরিচিতদের কাছে নির্যাতনের শিকার হয়ে পুলিশের কাছে রিপোর্ট করে মাত্র ১৩ শতাংশ।
লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিশেষ করে নারীদের প্রতি সহিংসতা এসব দেশে এতো বেশি যে ইউরোপিয় ইউনিয়ন চাইলেও তা অবহেলা করতে পারবে না। কারণ সহিংসতার শিকার এসব নারীরা দীর্ঘ মেয়াদে বিভিন্ন ধরণের মানসিক ও শারীরিক সমস্যার সম্মুখীন হয়ে থাকে। অনেক সময় সাধারণ জীবন যাপন থেকেও পিছিয়ে পড়েন অনেকে।
জায়েরুম বলেন, নির্যাতনের এই চিত্র দেশ ভেদে আলাদা করা সম্ভব। তিনি তার প্রতিবেদনে উল্লেখ করেন ডেনমার্কে ৫২ শতাংশ, ফিনল্যান্ডে ৪৭ শতাংশ, সুইডেনে ৪৬ শতাংশ, ১৯ শতাংশ পোল্যান্ডে, ২০ শতাংশ অষ্ট্রিয়ায় এবং ক্রোয়েশিয়ায় ২১ শতাংশ নারী শারীরিক বা যৌন সহিংসতার শিকার হয়। এছাড়া লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠিত হলে এধরণের সহিংসতার খবর আরো বাড়তে পারে বলেও প্রতিবেদনে জানানো হয়।
প্রোব নিউজ/মম/আন্তর্জাতিক/০৫.০৩.২০১৪

 

৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:৩৮:৪৫ | ১৭:২৫:৩২

আন্তর্জাতিক

 >  Last ›