A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সরকারের প্রথম বাজেট পাস | Probe News

সরকারের প্রথম বাজেট পাস

 

প্রোবনিউজ, ঢাকা: বিরোধী দলের অংশগ্রহনের মধ্য দিয়ে পাস হয়েছে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট। এবারের বাজেটের পরিমাণ ছিলো ২ লাখ ৫৫ হাজার ৫০৬ কোটি টাকা। মঞ্জুরি ও বরাদ্দ রাখা হয়েছে ৩৮২ কোটি ৩৪ লাখ ১২১ টাকা । এর আগে বিরোধী দল ও স্বতন্ত্র এমপিদের দেয়া ছাঁটাই প্রস্তাব ভোটের মাধ্যমে নাকচ হয়। দেশের ইতিহাসে সব থেকে বড় এই বাজেট বর্তমান সরকারের প্রথম বাজেট।

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্ত্বে অধিবেশন শুরু হয়। বাজেট পাসের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচএম এরশাদ উপস্থিত ছিলেন ।

এবারের বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে অর্থ বিভাগ (১৮৫ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৫৯ টাকা), সর্বনিন্ম প্রেসিডেন্টের কার্যালয়। বাজেট পাসের আগে মঞ্জুরি ও বরাদ্দ দাবিগুলো সংসদে উত্থাপন করা হয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা দাবিগুলো উত্থাপনের পর কয়েক এমপি ছাঁটাই প্রস্তাব দিলেও সংসদ তা গ্রহণ করেনি।

এরপর স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রী ২০১৫ সালের ৩০শে জুন পর্যন্ত নতুন অর্থবছরের জন্য (নিদির্ষ্টকরণ বিল, ২০১৪) উত্থাপন করেন। পরে আগামী অর্থবছরের বাজেট ব্যয়ের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় মিলিয়ে মোট তিন লাখ ৮২ হাজার ৩৪০ কোটি ১ লাখ ২১ হাজার টাকার নির্দিষ্টকরণ বিল কণ্ঠভোটে পাস হয়।
প্রোব/পি/জাতীয়/২৯.০৬.২০১৪

২৯ জুন ২০১৪ | জাতীয় | ১৪:১২:৪৯ | ১৩:৪৯:২৬

জাতীয়

 >  Last ›