A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ধামরাইয়ে রথ উৎসব শুরু | Probe News

ধামরাইয়ে রথ উৎসব শুরু

 

Rath Jaatraপ্রোবনিউজ,ধামরাই: আজ ২৯ জুন থেকে শুরু হয়েছে ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথ উৎসব। বাংলা ১০৭৯ সালে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছিল ধামরাইয়ের রথ উৎসব। এই উৎসব অনুষ্ঠিত হয় চন্দ্র আষাঢ়ের শুক্লাপক্ষ দ্বিতীয় তিথিতে।

রথযাত্রা উপলক্ষে ২৬দিন চলবে রথমেলা। রথযাত্রা ও মেলাকে ঘিরে ধামরাইতে বিরাজ করছে সাজ সাজ রব। এ উৎসবকে কেন্দ্র করে প্রশাসন সকল প্রস্তুতিসহ আগত অতিথি ও দর্শকদের নিরাপত্তা নিশ্চিত করতে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা ।

ইতিহাস রচিত এই রথ উৎসব মূলত হিন্দু ধর্মের চেতনার ওপর প্রতিষ্ঠিত হলেও এ উৎসবের স্রোতধারা তথা আনন্দ উপভোগ নির্দিষ্ট গণ্ডিতে সীমাবদ্ধ থাকে না। উৎসবটি সর্বস্তরের মানুষের মিলন মেলায় পরিণত হয়।

প্রথম দিন রথকে টেনে নিয়ে যাওয়া হবে যশোমাধব বিগ্রহ থেকে দক্ষিণে অপর একটি মন্দিরে। সাতদিন পর আবার উল্টো রথের মাধ্যমে রথটিকে ফিরিয়ে আনা হয় যশোমাধব বিগ্রহে। হিন্দুদের মতে, রথটি এ সাতদিন তার শ্বশুর বাড়িতে কাটান।

৪৫ বছর আগে ধামরাইর রথযাত্রা ও মেলার এমন একটা রূপ ছিল যা অন্য কোনো মেলায় খুঁজে পাওয়া যায়নি। ১৯৭১ সালের আগেও ধামরাইয়ের রথটি ছিলো বিশাল তিনতলা আকৃতির। এই রথটি নির্মাণ করেন মানিকগঞ্জ জেলার বালিয়াদির জমিদার বাবুরাম।

প্রথম থেকে রথ উৎসবের দায়িত্ব পালন করে আসছিলো তার মৌলিক সম্প্রদায়। বর্তমানে ধামরাই যশোমাধব মন্দির ও মেলা পরিচালনা কমিটির মাধ্যমে রথ উৎসব পালিত হয়ে আসছে।

প্রোব/পি/জাতীয়/২৯.০৬.২০১৪

২৯ জুন ২০১৪ | জাতীয় | ১২:৪৩:৫৮ | ২০:১৭:৫৮

জাতীয়

 >  Last ›