A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘পাকিস্তান বাংলাদেশকে যতটুকু শোষণ করেছে; তার চেয়ে বেশি শোষণ করেছে ভারত’ | Probe News

‘পাকিস্তান বাংলাদেশকে যতটুকু শোষণ করেছে;
তার চেয়ে বেশি শোষণ করেছে ভারত’

CSPSপ্রোবনিউজ, ঢাকা: সীমান্ত ব্যবস্থা এতটাই দুর্বল যে মিয়ানমারের মতো দেশও গুলি করে আমাদের দেশের মানুষকে হত্যা করছে। ক্ষমতার লোভে সরকার এতটাই দিশেহারা যে,এ ব্যাপারে তাদের কোনো মাথা ব্যাথা নেই। অতীত ইতিহাস না জানলে ভবিষ্যত বিনির্মাণ সম্ভব নয়।২৩ বছরে পাকিস্তান বাংলাদেশকে যতটুকু শোষণ করেছে; তার চেয়ে বেশি শোষণ করেছে ভারত। এসব থেকে মুক্তি পেতে সরকারের বিরুদ্ধে গণবিপ্লব এবং জাতীয় ঐক্যের আহ্বান জানান ‘সিএসপিএস’ আয়োজিত গোলটেবিলে অংশ নেয়া বক্তারা।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড পিস স্টাডিজ (সিএসপিএস) আয়োজিত ‘ভূ-মণ্ডলীয় রাজনীতি: দক্ষিণ এশিয়ায় নিরাপত্তা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, “ক্ষমতাধররা যখন অশ্লীল ভাষায় গালাগালি করে তখন বুঝতে হবে তারা অন্যায় করছেন এবং তাদের পতন খুব শিগগির হবে।”

তিনি বলেন, “মোদির ভারতকে আমেরিকা বিশ্বাস করে না। তিনি জনপ্রিয় হয়ে বিজয়ী হলেও অজনপ্রিয় হতে বেশি সময় লাগবে না। তাই ধর্মীয় ইস্যুকে গুরুত্ব না দিয়ে আমাদেরকে জাতীয় এবং রাষ্ট্রীয় বিষয়কে গুরুত্ব দিতে হবে।”

তিনি আরো বলেন, “গত শতাব্দীতে পরাশক্তিগুলোর মধ্যে আটলান্টিক মহাসাগর নিয়ে স্নায়ুযুদ্ধ হলেও বর্তমানে ভারত মহাসাগর নিয়ে চলছে স্নায়ুযুদ্ধ।”

এমাজউদ্দিন আহমেদ বলেন, “আগামী শতাব্দীতে চীন পরাশক্তি হিসেবে আবির্ভূত হবে। ভারত চীনের কাছাকাছি খুব সহজেই পৌঁছতে পারবে না। তাই বাংলাদেশকে দুদেশের সঙ্গে সামঞ্জস্য রেখে এগিয়ে যেতে হবে।”

তিনি বলেন, “সরকার কী করছে সে দিকে না তাকিয়ে ভবিষ্যতে কী হবে সেটা নিয়ে আমাদের আলোচনা করা দরকার। চার বছর আগে ভারতের আশেপাশে ছোট দেশগুলোকে আন্তর্জাতিক বিশ্ব ভারতের চোখ দিয়ে দেখতে হবে এমন একটা পরিস্থিতি ছিল। কিন্তু ইদানীং এ ধারা পরিবর্তন হচ্ছে।”

ভারত ও চীন বাংলাদেশকে কাছে পেতে চাইছে জানিয়ে তিনি বলেন, “যারা দেশের পররাষ্ট্রনীতি গ্রহণ করবেন তারা একটি নয় দুই দেশের সঙ্গে সমন্বয় করেই পররাষ্ট্রনীতি গ্রহণ করবেন।”

তিনি আরো বলেন, “রাশিয়া কোন দিকে তাদের মনযোগ দিচ্ছে আমরা সে দিকে না তাকিয়ে বরং ভারত, চীন, আমেরিকা তাদের ভবিষ্যত আগ্রাসন কোন দিকে সেদিকে মনযোগ দিতে হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বলেন, “রোহিঙ্গা সমস্যায় আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে। এর কারণ আন্তর্জাতিক রুট হিসেবে সারা বিশ্বের কাছে বাংলাদেশ খুবই লোভনীয়।”

তিনি বলেন, “দেশের আইনশৃঙ্খলা বিচার ব্যবস্থাসহ সব সেক্টর নিরাপত্তা হীনতায় রয়েছে। সেখানে আন্তর্জাতিক নিরাপত্তার কথা বলা কেমন যেন বেমানান।”

তিনি আরো বলেন, “সুষমা স্বরাজ পররাষ্ট্রমন্ত্রী হয়েও বাংলাদেশের মতো গুরুত্বপূর্ণ দেশ সফরে এলেন, কিন্তু প্রধানমন্ত্রী মোদি গেলেন ভুটানে। এতে কী বোঝা যায়?”

সাবেক জজ ইকতেদার আহমেদ বলেন, “অতীত ইতিহাস না জানলে ভবিষ্যত বিনির্মাণ সম্ভব নয়। ২৩ বছরে পাকিস্তান যতটুকু শোষণ বাংলাদেশকে করেছে তার চেয়ে বেশি শোষণ করেছে ভারত। ভারতের পাঁচ লাখ লোক এদেশে কাজ করছে। বাংলাদেশের কত লোক ভারতে কাজ করে।”

তিনি আরো বলেন, “৫ জানুয়ারি নির্বাচনের আগে সুজাতা সিং এরশাদকে ধমকে গেলেন নির্বাচনে না এলে এদেশে ধর্মীয় মৌলবাদের উত্থান হবে। কিন্তু সেই সুজাতা সিং কট্টর ধর্মীয় মৌলবাদী দল বিজেপির তল্পীবাহক হয়ে এদশে এলেন।”

ভারত বাংলাদেশের যুব সমাজকে ধ্বংস করে দিচ্ছে জানিয়ে তিনি বলেন, “ভারত থেকে গরু কিংবা অন্যান্য সামগ্রী আনতে গিয়ে প্রতিনিয়ত মানুষ মারা যাচ্ছে। কিন্তু ফেনসিডিল কিংবা মাদকদ্রব্য আনতে গিয়ে ক’জন মারা যাচ্ছে।”

সাবেক সচিব শাহ্ আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক সাদেক খান। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, সাবেক এমপি অ্যাডভোকেট ফেরদৌস আক্তার ওয়াহিদা, সাবেক রাষ্ট্রদূত এম আনোয়ার হাসিম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড আব্দুল লতিফ মাসুম, গ্রীন ওয়াচ সম্পাদক মোস্তফা কামাল মজুমদার,দৈনিক নয়া দিগন্তের সহকারী সম্পাদক মাসুমুর রহমান খলিলী প্রমূখ।

প্রোব/পি/জাতীয়/২৮.০৬.২০১৪

২৮ জুন ২০১৪ | জাতীয় | ১৮:০০:২২ | ১২:৪১:১৮

জাতীয়

 >  Last ›