A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নিজামীর স্বাস্থ্য প্রতিবেদন ট্রাইব্যুনালে | Probe News

নিজামীর স্বাস্থ্য প্রতিবেদন ট্রাইব্যুনালে

প্রোবনিউজ, ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার আগের দিন হঠাৎ অসুস্থ হয়ে পড়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়েছে।
মঙ্গলবার নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার দিন ধার্য ছিল। কিন্তু সোমবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার অস্বাভাবিক উচ্চ রক্তচাপ দেখা দেয়। মঙ্গলবার সকাল ১০টার দিকে নিজামী অসুস্থ জানিয়ে ট্রাইব্যুনালকে চিঠি দেয় কারা কর্তৃপক্ষ। নিজামীকে আদালতে হাজির করা যাবে না বলে ওই চিঠিতে জানানো হয়।
বৃহস্পতিবার বিকেলে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার নাসির উদ্দিন মাহমুদ সমকালকে নিজামীর স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত প্রতিবেদন পাওয়ার কথা নিশ্চিত করেছেন।
তিনি জানান, কারা কর্তৃপক্ষের পাঠানো প্রতিবেদনে বলা হয়েছে, কারা হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে থাকা নিজামীর অবস্থা আগের চেয়ে একটু ভালো। কিন্তু তিনি এখনও পুরোপুরি সুস্থ হননি।
নিজামী পুরোপুরি সুস্থ হওয়ার পর বিষয়টি আবারও কারা কর্তৃপক্ষ ট্রাইব্যুনালকে জানাবে বলেও জানান নাসির উদ্দিন মাহমুদ।
এর আগে দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক ফরমান আলী বলেন, নিজামীর স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়েছে।
রায় ঘোষণার দিন ধার্য হওয়ার পর নিজামীকে গত সোমবার সন্ধ্যায় গাজীপুরের কাশিমপুরের হাই-সিকিউরিটি কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। ওই রাতে কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন নিজামী।
এজন্য পরদিন (মঙ্গলবার) নিজামীর মামলার রায়ের জন্য নির্ধারিত দিনে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ট্রাইব্যুনাল-১ আসামির স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়ে রায়টি ফের অপেক্ষমাণ রাখেন। এ নিয়ে তৃতীয়বারের মতো এ মামলার রায় অপেক্ষমাণ রাখা হলো।
ওই দিন ট্রাইব্যুনালের আদেশে বলা হয়, "আমরা কারা কর্তৃপক্ষের কাছ থেকে একটি প্রতিবেদন পেয়েছি। ওই প্রতিবেদন অনুযায়ী মতিউর রহমান নিজামী অসুস্থ। আমরা বিচার-বিশ্লেষণ করে দেখেছি, অভিযুক্ত আসামির অনুপস্থিতিতে রায় দেওয়া 'যুক্তিসঙ্গত' নয়। এ পরিস্থিতিতে আজ রায় দিচ্ছি না। দ্রুত কারা কর্তৃপক্ষের কাছে নিজামীর স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন চেয়েছি। সে পর্যন্ত রায় অপেক্ষমাণ (সিএভি) রাখা হলো।'
একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির নিজামীর বিরুদ্ধে মঙ্গলবার রায় দেওয়া হবে বলে গত সোমবার ট্রাইব্যুনাল-১ ঘোষণা দেন।
প্রোব/খোআ/জাতীয়/২৬.০৬.২০১৪

২৬ জুন ২০১৪ | জাতীয় | ১৮:৫১:৫৬ | ১৫:৫৭:৫৫

জাতীয়

 >  Last ›