A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সেমিনারে বক্তারা বীমাখাত ইচ্ছাকৃতভাবেই অবহেলিত | Probe News

সেমিনারে বক্তারা

বীমাখাত ইচ্ছাকৃতভাবেই অবহেলিত

প্রোবনিউজ, ঢাকা : দেশের বীমাখাত ইচ্ছাকৃতভাবেই অবহেলিত। তবে দেশের বীমা সেবার সার্বিক পরিস্থিতি সন্তোষজনক নয়। তাই শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা ছাড়া বীমাখাতের উন্নয়ন সম্ভব নয়। তাই নিয়ন্ত্রক সংস্থাকে শক্তিশালী করতে হবে।
বৃহস্পতিবার বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) আয়োজিত ‘দেশের অর্থনৈতিক উন্নয়নে বীমা শিল্পের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের অধ্যাপক ও ডিন শিবলী রুবাইয়েত উল ইসলাম। প্রবন্ধে তিনি বলেন, দেশের জিডিপিতে বীমাখাতের আবদান এক শতাংশের নিচে। জীবন বীমা ও সাধারণ বীমা কোম্পানি মিলে সরকারকে ৩০০ কোটি টাকা ট্যাক্স দেয়। তবে দেশের বীমা সেবার সার্বিক পরিস্থিতি সন্তোষজনক নয়।
সেমিনারে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেছেন, বীমাখাত অবহেলিত এটি খুবই দুঃখের বিষয়। তবে সরকার এ খাতকে ইচ্ছাকৃতভাবে অবহেলিত (নেগলেট) করে রাখেনি। হয়তো নানা পারিপার্শি¦ক কারণে সরকার এদিকে সঠিকভাবে নজর দিতে পারছে না।
এ সময় তিনি বলেন, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের স্থানে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ব্যবহার করার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু এখনো এটি করা হয়নি। এ বিষয়ে শিগগির পদক্ষেপ নেয়া হবে। প্রয়োজনে কেবিনেটের মাধ্যমে নাম পরিবর্তন করে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ করা হবে।
বীমা প্রসঙ্গে তিনি বলেন, এজেন্টদের কমিশনের ওপর যে ট্যাক্স নির্ধারণ করা হয়েছে তা খুবই পেইনফুল। এটি প্রত্যাহারের জন্য চেষ্টা করা হবে। আর বীমা প্রিমিয়ামের ওপর নির্ধারণ করা উৎস করের বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার চেষ্টা করা হবে।
বিআইএ সভাপতি শেখ কবির হোসেন বলেন, যে দেশের বীমাখাত যত উন্নত, সে দেশের অর্থনীতি ততো উন্নত। অথচ আমাদের দেশে বীমাখাত দীর্ঘদিন ধরে অবহেলিত। বিভিন্ন খাতে ট্যাক্স না বাড়িয়ে মানুষকে বীমার আওতায় আনার পদক্ষেপ নিতে হবে। এতে বীমাখাত থেকেই সরকারের রাজস্ব আয় বাড়বে।
এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা শক্তিশালী হওয়ার কারণে ব্যাংকখাত দেশের অর্থনীতিতে বিশেষ স্থান দখল করে নিয়েছে। তাই বীমাখাতের উন্নয়নে এ খাতের নিয়ন্ত্রক সংস্থাকে শক্তিশালী করতে হবে। শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা ছাড়া বীমাখাতের উন্নয়ন সম্ভব না।
বিআইএ-এর কার্যনির্বাহী কমিটির সদস্য কাজী মোরতুজা আলীর সঞ্চলনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. কুদ্দুস খান। সেমিনারে আরও বক্তব্য রাখেন সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ও বিআইএ-এর সাবেক সভাপতি শামছুল আলম, জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান সোহরাব উদ্দীন, বিআইএ-এর উপদেষ্টা কমিটির সদস্য মাহবুবুর রহমান প্রমূখ।
প্রোব/আরএম/অর্থনীতি/২৬.০৬.২০১৪

২৬ জুন ২০১৪ | জাতীয় | ১৮:৪৬:৫০ | ১২:৫৪:০১

জাতীয়

 >  Last ›