A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউক্রেন সংকটে উত্তেজনা বাড়াল রুশ ক্ষেপণাস্ত্র | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ইউেক্রন নিয়ে তীব্র সঙ্কটের মধ্যেই অগ্রসর প্রযুক্তির আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এতে বাল্টিক অঞ্চলে ইউক্রেন নিয়ে চলতে থাকা উত্তেজনা আরো বাড়াবে বলে মনে করা হচ্ছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আবারও রাশিয়াকে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করে সেখানে একটি পর্যবেক্ষণ মিশন তৈরির প্রস্তাব দিয়েছেন। ওবামা এমন এক সময়ে এই প্রস্তাব দিলেন যখন ক্রিমিয়া থেকে সেনা প্রত্যাহার বিষয়ে যুক্তরাষ্ট্র, জাতিসংঘসহ বেশ কয়েকটি দেশের প্রস্তাব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি নাকচ করে দিয়েছেন।
মঙ্গলবার রাশিয়ান কর্মকর্তারা আরএস-১২এম মডেলের পরমাণুবোমা বহনে সক্ষম তোপোল নামের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা চালায়। এর আগে সর্বশেষ গত ২৮ ডিসেম্বর রাশিয়া তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল। জানা যায়, ১৯৮০ সাল থেকে এই তোপোল নামের এই ক্ষেপণাস্ত্রটি রুশ অস্ত্রভাণ্ডারে যুক্ত হয়। তারপর থেকে এটিকে ক্রমে ক্রমে উন্নত করা হচ্ছে। এটি প্রায় ১০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।
অন্যদিকে বাল্টিক অঞ্চলে চলমান উত্তেজনা নিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ‘ক্রিমিয়ায় আপাতত সামরিক শক্তি ব্যবহারের প্রয়োজন নেই। কেবলমাত্র শেষ অস্ত্র হিসাবেই রাশিয়া এ ব্যবস্থা নিতে পারে।’
প্রোবনিউজ/ বান/ আন্তর্জাতিক/ ০৫.০৩.২০১৪

৫ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:২২:৪৮ | ১৭:৪৬:০৪

আন্তর্জাতিক

 >  Last ›