A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তদন্ত শেষ; জামায়াতের বিরুদ্ধে অভিযোগ এ মাসেই | Probe News

প্রোবনিউজ, ঢাকা: বাংলাদেশ জামায়াতে ইসলামীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালিন মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত শেষ হয়েছে। ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর অভিযোগ দাখিল করা হবে এ মাসের মধ্যেই।
আন্তার্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সদস্য ও জামায়াতে ইসলামীর বিষয়ে তদন্ত কর্মকর্তা (আইও) মতিউর রহমান জানান, “তদন্ত প্রায় সম্পন্ন করা হয়েছে। এ মাসের মধ্যেই প্রতিবেদন প্রসিকিউশন বরারবর দাখিল করা হবে। এরপর প্রসিকিউশন তা পর্যবেক্ষণ করে ট্রাইব্যুনাল বরাবর দাখিল করবেন।” তদন্ত সংস্থার এ তদন্ত কর্মকর্তা বলেন, “জামায়াত ইসলামকে একটি ক্রিমিনাল সংগঠন হিসেবে প্রতিবেদন দাখিল করা হবে।”
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সারা দেশে যেসব অপরাধ সংগঠিত হয়েছে তার সাথে জামায়াতের সম্পৃক্ততা রয়েছে উল্লেখ করে তদন্ত কর্মকর্তা মতিউর রহমান বলেন, “দেশব্যাপী জামায়াতের অপরাধ বিস্তৃত তাই একটু সময় নিয়ে করতে হয়েছে। প্রতিবেদন তৈরির লক্ষ্যে বিভিন্ন ডকুমেন্ট, তথ্য, দলটির অর্গানোগ্রামসহ অন্যান্য তথ্যাদি সংগ্রহ করা হয়েছে। এসব ডকুমেন্ট, তথ্য বিশ্লেষণ ও পরীক্ষা-নিরীক্ষা করে সংগঠনটির বিরুদ্ধে চার্জ প্রস্তুত করা হচ্ছে।”
মুক্তিযুদ্ধকালীন এ দলের ভূমিকা বিষয়ে বিভিন্ন ডকুমেন্ট এবং তার পরবর্তী সময়ে দলটির নানা কার্যক্রমও তদন্ত হচ্ছে বলে জানান আইও। তদন্ত কর্মকর্তা মতিউর রহমান জানান এটি একটি বড় কেস। অনেক পড়া লেখা করতে হচ্ছে। এজন্য সময় লাগছে। গেলো বছরের ১৮ আগস্ট তদন্তে বিষয়টি নথিভুক্ত করে জামায়াতের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তদন্ত কাজ শুরু করে তদন্ত সংস্থা।
প্রোবনিউজ/বান/ জাতীয়/ ০৫.০৩.২০১৪

৫ মার্চ ২০১৪ | জাতীয় | ১০:৪৪:১১ | ১১:১৮:১৭

জাতীয়

 >  Last ›