A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্থিতিশীল গণতন্ত্রের আশায় লিবিয়ায় নির্বাচন | Probe News

স্থিতিশীল গণতন্ত্রের আশায় লিবিয়ায় নির্বাচন

Libya 25প্রোবনিউজ, ডেস্ক: উত্তর আফ্রিকীয় আরবভূমি লিবিয়ায় বুধবার অনুষ্ঠিত হচ্ছে সাধারণ নির্বাচন। ২০১১তে গাদ্দাফির পতনের পর থেকে নতুন উদ্যমে চলতে থাকা রাষ্ট্রস্বার্থবিরোধী কর্মকাণ্ডের অবসান ঘটবে এতে, এমনটাই প্রত্যাশা লিবীয় জনগণের।

২০০ আসনে প্রতিদ্বন্দ্বীতা করবে প্রায় ২০০০ প্রার্থী। ভোটাধিকার প্রয়োগের জন্যে নিবন্ধিত হয়েছেন ১৫ লাখেও বেশি ভোটার। তবে ২০১২ সালের নির্বাচনের জন্যে নিবন্ধিত হয়েছিলেন প্রায় ২৮ লাখ। একটি স্থিতিশীল গণতান্ত্রিক শাসনব্যবস্থার দিকে ধাবিত হওয়ার জন্যে, এ নির্বাচনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করছে জাতিসংঘ। ধারণা করা হচ্ছে, সামরিকবাহিনীর একটি বিচ্ছিন্ন অংশের অভ্যুত্থানের আশঙ্কায় নিরাপত্তাহীনতা থেকে এক মাস পূর্বে তৎকালীন সরকার কর্তৃক এ নির্বাচনের ঘোষণা দেয়া হয়।

বিচ্ছিন্ন সামরিক বাহিনীর প্রধান জেনারেল খলিফা হাফতার। ইতোপূর্বে তিনি সশস্ত্র ইসলামি দলের বিরুদ্ধে এক অভিযান পরিচালনা করেছিলেন যেখানে ৭০ সশস্ত্র বেসামরিক সেনা নিহত হয়েছিল। খলিফা হাফতার সশস্ত্র ইসলামি সংগঠনকে প্রধান সমস্যা মনে করেন। তার সে হামলায় বৈরুতস্থ পার্লামেন্ট ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

২০১২ সালের নির্বাচনে সেক্যুলার দল বিজয়ী হয়। তবে দেশের মানুষ প্রত্যাশা পূরণে কোন সফলতা দেখাতে পারেনি দলটি। এছাড়া দলটির বিরুদ্ধে বনি ওয়ালিদ এলাকায় সরকারবিরোধী বিক্ষোভে বিষাক্ত গ্যাস প্রয়োগের অভিযোগ রয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক

 

২৫ জুন ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৪৮:১১ | ১৪:৫৫:০৯

আন্তর্জাতিক

 >  Last ›