A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রুশপন্থী গুলিতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯জনের মৃত্যু | Probe News

ইউক্রেন যুদ্ধবিরতি অকার্যকর

রুশপন্থী গুলিতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯জনের মৃত্যু

Ukr-frontপ্রোবনিউজ, ডেস্ক: অনিশ্চিত ও অকার্যকর হলো ইউক্রেনের যুদ্ধবিরতি। ইউক্রেন প্রেসিডেন্টের এক তরফা যুদ্ধবিরতিতে সম্মতি দিয়ে সোমবার রুশপন্থীরা, শুক্রবার পর্যন্ত যুদ্ধবিরতিতে শর্তসাপেক্ষ সম্মতির কথা জানান। তবে মঙ্গলবার ইউক্রেনের সেনাবাহিনীর তরফে দাবি করা হয়, রুশপন্থি গুলিতে একটি হেলিকপ্টার ভূপাতিত হয়ে নয় আরোহীর সবাই নিহত হয়েছে। এমআই-৮ হেলিকপ্টারটি সামরিক মাল পরিবহনের কাজে ব্যবহার করা হচ্ছিল এবং মঙ্গলবার আকাশে ওড়ার কিছু পরেই সোলভিয়ানস্কে শহরের কাছে রকেটের আঘাতে ভূপাতিত হয় এটি।
এ ঘটনার পর ইউক্রেন সরকারের পক্ষ থেকে বলা হয়, বিদ্রোহীরা যুদ্ধবিরতির শর্ত ভঙ্গ করায় তিনি যুদ্ধবিরতিকে অকার্যকর বিবেচনা করছেন। যুদ্ধবিরতি থেকে সরে আসারও ইঙ্গিত দিয়েছেন তিনি। এদিকে রুশপন্থীদের তরফে বলা হয়েছে, যুদ্ধবিরতি বলে কিছু নেই।

ukr2এর আগে, রুশপন্থিরা ইউক্রেন সেনাবাহিনীর অন্তত একটি হেলিকপ্টার ও সামরিক পরিবহন বিমান আইএল-৭৬ গুলি করে ভূপাতিত করেছে। হেলিকপ্টার ধ্বংস হওয়ার ঘটনায় ইউক্রেনের একজন জেনারেল নিহত হয়েছিলেন। এ ছাড়া, চলতি মাসের ৪ তারিখে আইএল-৭৬ ভূপাতিত হয়ে কিয়েভের ৯ ক্রু এবং ৪০ সেনা নিহত হয়েছে। অবতরণের সময় আইএল-৭৬ ভূপাতিত হয় এবং এটি সামরিক যন্ত্রপাতি ও খাদ্যসামগ্রী বহন করছিল। এর আগে একদিনে ইউক্রেনের এতো সেনা নিহত হওয়ার ঘটনা আর ঘটেনি।

সবমিলে মঙ্গলবারের হেলিকপ্টার ভূপাতিত হওয়ার ঘটনা থেকে বিশ্লেষকরা ধারণা করছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো যে যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন তা কার্যত নাকচ হয়ে গেছে। এ ঘটনাকে কেন্দ্র করে ইউক্রেন বাহিনী যদি হামলার মাত্রা বাড়িয়ে দেয় তবে রুশপন্থিরাও চুপ করে থাকবে না বলে মত বিশ্লেষকদের। এমনটা হলে ইউক্রেনের পূর্বাঞ্চলে সংঘর্ষ আরো তীব্রতর হয়ে উঠবে।
প্রোব/বান/আন্তর্জাতিক

২৫ জুন ২০১৪ | জাতীয় | ১১:৪৪:৪৪ | ১৮:৪০:০৫

জাতীয়

 >  Last ›