A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আন্তঃনদী সংযোগ প্রকল্পের বৃত্তান্ত | Probe News

প্রোব নিউজ ডেস্ক: আন্তসীমান্ত নদী বলতে সেইসব নদীকে বোঝায় যেগুলি অন্তত এক বা একাধিক দেশের ভূ-রাজনৈতিক সীমা অতিক্রম করে থাকে। এইসীমা একটি দেশের অভ্যন্তরীণ কিংবা আন্তর্জাতিক হতে পারে। বর্তমানে বিশ্বব্যাপি প্রায় ২৬০টি আন্তসীমান্ত নদী রয়েছে।
বাংলাদেশে উল্লেখযোগ্য সংখ্যক আন্তসীমান্ত নদী রয়েছে। প্রতিবেশি দেশ ভারত এবং মিয়ানমার থেকে ৫৮টি নদী প্রবেশ করেছে বাংলাদেশে। জলতাত্ত্বিক এবং রাজনৈতিক উভয় দিক দিয়েই এই নদীগুলি গুরুত্বপূর্ণ। তবে নদীগুলোর পানিবণ্টন নিয়ে আন্তর্জাতিক রীতি মেনে না চলায় বিভিন্ন ধরনের রাজনৈতিক সমস্যার সৃষ্টি হয়।
১৯৭২ সালে ভারত ও বাংলাদেশের যোগাযোগ রক্ষাকারী যৌথ নদী কমিশন গঠিত হয়। এই কমিশনের কাজ হলো অভিন্ন নদীগুলো সদ্ব্যবহারের মাধ্যমে কী করে দুটি দেশই সর্বাধিক সুযোগ-সুবিধা নিতে পারে; সে ব্যাপারে দুটি দেশের মধ্যে যোগাযোগ রক্ষা করা। ১৯৮২ সালে প্রথমবারের মতো নদী সংযোগ প্রকল্পের পরিকল্পনা হয়।বাংলাদেশ এবং ভারতের মধ্যে এমন নদীর সংখ্যা ৫৫টি। এরমধ্যে কেবল গঙ্গার পানি বণ্টন নিয়ে ৩০ বছরের চুক্তি স্বাক্ষরিত হয়েছে ১৯৯৬ সালের ডিসেম্বরে। ২০০২ সালে প্রধান প্রধান নদীগুলোর মধ্যে আন্তসংযোগের অঙ্গীকার করে ভারত। ২০১২ সালে ভারতের সর্বোচ্চ আদালত দ্রুততার সঙ্গে নদী সংযোগের নির্দেশ দেয় সরকারকে।
প্রোব/পিএইচ/ডেস্ক
আন্তর্জাতিক। ৪মার্চ ২০১৪

 

৪ মার্চ ২০১৪ | দক্ষিণ এশিয়া | ২১:৪৯:৫৫ | ২১:০৬:১৩

দক্ষিণ এশিয়া

 >  Last ›