A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জলবায়ু পরিবর্তন জনজীবনের ক্ষয়-ক্ষতি নিরূপণ করছে সরকার | Probe News

Climate Change 1

জলবায়ু পরিবর্তন

জনজীবনের ক্ষয়-ক্ষতি নিরূপণ করছে সরকার

প্রোবনিউজ, ঢাকা: জলবায়ু পরিবর্তনের প্রভাবে জনজীবনের ক্ষয়-ক্ষতি নিরূপণ করছে সরকার। রাষ্ট্রিয় গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সে লক্ষ্যে একটি কর্মসূচি হাতে নিয়েছে। যা শুধু বিবিএস নয় বাংলাদেশের ইতিহাসেও জলবায়ু পরিবর্তনের প্রভাবে জনজীবনের ক্ষতি নিরূপণের প্রথম কাজ।
সোমবার সকালে আগারগাঁওস্থ বিবিএস ভবনে এক কর্মশালার মাধ্যমে দেশব্যাপি শুরু হয়েছে জলবায়ু পরিবর্তনের ক্ষয়-ক্ষতি নিরূপণ কর্মসূচির কাজ। প্রায় নয় কোটি টাকা ব্যয়ে এ জরিপ কর্মসূচির আওতায় দেশের দুর্যোগপ্রবণ এলাকা চিহ্নিতকরণসহ ওইসব এলাকার দুর্গত খানার আর্থ-সামাজিক বৈশিষ্ট্য, কৃষিখাতের উৎপাদনশীলতার ক্ষয়ক্ষতির পরিমাণ, দুর্যোগে ক্ষতিগ্রস্থ জমির তথ্য-উপাত্ত সংগ্রহ এবং দুর্গত এলাকার ক্ষতিগ্রস্থ বসত-বাড়ির ক্ষতির হিসাব নিরূপণ করা হবে বলে জানিয়েছে বিবিএস।

এছাড়া এ জরিপ প্রক্রিয়ার মাধ্যমে দুর্যোগ প্রবণ এলাকার মানুষের রোগ-ব্যাধির ধরণ এবং বিস্তারের বৈশিষ্ট্যসহ দুর্গত এলাকার আক্রান্ত নারী, শিশু ও প্রতিবন্ধীদের বিপদাপন্নতা, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে জনসচেতনতা, জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত সচেতনতা বিষয়ে তথ্য সংগ্রহ করা সম্ভব হবে। যা দুর্গত এলাকার দারিদ্র্য নিরসনে সামাজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সঠিক সিদ্ধান্ত নিতে সহায়ক হবে বলে মনে করছে রাষ্ট্রীয় এ সংস্থাটি।

Climate Change 2কর্মসূচির পরিচালক ড. মো. রফিকুল ইসলাম বলেন, অতি বৃষ্টি, অনা বৃষ্টি, খরা, বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও জলমগ্নতার ঝুঁকিতে বাংলাদেশ তা আর বলার অপেক্ষা রাখে না। এছাড়াও বজ্রপাত, নদীভাঙ্গন, ভূমি ধ্বস, আর্সেনিক, লবনাক্ততাসহ নানা ধরনের পরিবেশগত বিপর্যয়ের কারণে বাংলাদেশের কৃষি নির্ভর অর্থনীতি আজ বিপর্যয়ের মুখে পড়েছে । ইতিমধ্যে কৃষির উৎপাদনশীলতা হ্রাস পাচ্ছে। ফলে খাদ্য উৎপাদন, খাদ্য নিরাপত্তা, জীবনযাত্রা এবং জনস্বাস্থ্যও হুমকির মুখে পড়ছে।

পাশাপাশি শিল্পের উন্নয়ন বিঘিœত হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। তার মতে, বিপর্যয়ের মুখে পড়তে বসেছে বাংলাদেশের জাতীয় অর্থনীতি। আর নাজুক অর্থনীতি এবং প্রাকৃতিক সম্পদের উপর দেশের দরিদ্র জনগোষ্ঠির অধিক নিভর্রতা এ বিপন্নতাকে আরো বাড়িয়ে তুলেছে বলে মন্তব্য করেন তিনি।
এদিকে জলবায়ু পরিবর্তন জনিত কারণে জনজীবনের এ ক্ষয়ক্ষতির হালনাগাদ সঠিক তথ্যের অভাবে সরকারের পরিকল্পনা প্রণয়ন বাধাগ্রস্থ হচ্ছে বলেও উল্লেখ করেন বাংলাদেশ পরিসংখ্যা ব্যুরোর এই কর্মকর্তা।

এমনকি জাতীয় ও আন্তর্জাতিক ফোরামেও জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কথা তুলে ধরা হচ্ছে। কিন্তু ইতিমধ্যে দেশের কৃষিখাত, স্বাস্থ্যখাত, অবকাঠামোখাত এবং চাষযোগ্য জমিতে কী পরিমান ক্ষয়-ক্ষতি হয়েছে তার সঠিক কোন তথ্য তুলে ধরা যাচ্ছে না। ফলে কৌশলগত কারণে নেগোসিয়েশন প্রক্রিয়ায় শক্ত অবস্থান নিতে পারছে না বাংলাদেশ। তবে কর্মসূচিটির বাস্তবায়নের মাধ্যমে ২০১৬ সালের জুন মাস নাগাদ জলবায়ু পরিবর্তনের সঠিক একটি চিত্র পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন ড. রফিকুল ইসলাম।

প্রোব/শর/পি/জাতীয়/ ২৪.০৬.২০১৪

২৪ জুন ২০১৪ | জাতীয় | ১৭:২২:০২ | ১২:৩১:৫৮

জাতীয়

 >  Last ›