A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অবশেষে ইউক্রেন-সরকারের যুদ্ধবিরতি প্রস্তাবে শর্তসাপেক্ষ সম্মতি রুশপন্থীদের টেলিফোনে আবারও পুতিনকে ওবামার হুশিয়ারি | Probe News

অবশেষে ইউক্রেন-সরকারের যুদ্ধবিরতি প্রস্তাবে শর্তসাপেক্ষ সম্মতি রুশপন্থীদের
টেলিফোনে আবারও পুতিনকে ওবামার হুশিয়ারি


ukraine innerপ্রোবনিউজ, ডেস্ক: ইউক্রেনের পক্ষ থেকে একতরফা যুদ্ধবিরতি ঘোষণার পর, অবশেষে ইতিবাচক প্রতিক্রিয়া জানালো সেদেশের রুশপন্থীরা। সোমবার রুশপন্থীদের তরফে চলতি সপ্তাহের শুক্রবার পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণের কথা জানানো হয়। এর মধ্য দিয়ে শুক্রবার পর্যন্ত যুদ্ধবিরতিতে পরোক্ষ সম্মতি দিলো রুশপন্থীরা। এদিকে রাশিয়া ইউক্রেনের রুশপন্থিদের উসকানি এবং অস্ত্র দিচ্ছে উল্লেখ করে অবিলম্বে তা বন্ধ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। পুতিনের সঙ্গে এক টেলিফোন আলাপে ক্রেমলিনকে এই সতর্কবার্তা দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
একতরফাভাবে ইউক্রেন সরকারের ঘোষিত যুদ্ধবিরতিজনিত পরিস্থিতি পর্যবেক্ষণের এই ঘোষণা দিয়েছেন আলেক্সানডার বোরোদাই। তিনি স্বঘোষিত দনেৎস প্রধান এবং রুশপন্থীদের নেতা। তার ঘোষিত ‘দনেৎস পিপলস রিপাবলিক’ কিয়েভ কর্তৃক অস্বীকৃত এবং যুক্তরাষ্ট্রে তার সম্পত্তি স্থগিত করার পরিকল্পনা চলছে বলে গণমাধ্যমে এসেছে। গেলো শুক্রবার ইউক্রেনের রাষ্ট্রপতি পেত্রো পোরোশেঙ্কো এক যুদ্ধবিরতি আহ্বান করেন।

তবে এ ‘যুদ্ধবিরতি’তে সম্মতির পেছনে রুশপন্থীদের তিনটি শর্ত আছে। ১. ক্ষমতা বিকেন্দ্রীকরণ করতে হবে। ২. দ্রুত নির্বাচন দিতে হবে। ৩. ইউক্রেন রাশিয়া সীমান্তে ১০ কিলোমিটার ‘বাফার জোর’ দিতে হবে। এছাড়া ইউক্রেনীয় সেনারা পূর্বাঞ্চল না ছাড়া পর্যন্ত অস্ত্র হাত থেকে নামাবে না রুশপন্থীরা, এটিও বলা হয়েছে।

এদিকে রুশপন্থীদের অস্ত্র এবং মদদ দেয়ার অভিযোগ পুনর্ব্যক্ত করে সোমবার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এক হাত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাশিয়া তাদের কার্যক্রম বন্ধ না করলে ক্রেমরিনের উপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রোব/বান/আন্তর্জাতিক

২৪ জুন ২০১৪ | আন্তর্জাতিক | ১২:১২:১১ | ১১:১৫:২৬

আন্তর্জাতিক

 >  Last ›