A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

অস্ট্রেলিয়াকে হারিয়ে স্পেনের মান রক্ষা | Probe News

অস্ট্রেলিয়াকে হারিয়ে স্পেনের মান রক্ষা


Spain Vs AUSপ্রোবনিউজ, ডেস্ক : গতবারের বিশ্বচ্যাম্পিয়নদের মান রক্ষা হলো সকল সম্মান চলে যাওয়ার পর। অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে ভিয়া-তোরেসরা। কিন্তু তাতে কি! বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায় নিতে হচ্ছে দেল বস্কের শিষ্যদের। তোরেস আর ভিয়ার গোলে ফেরা আর স্পেনের জয়ে ফেরা সবকিছুই শুরু হয়েছে বেশ দেরিতে। এটা যেন দেল বস্কের শিষ্যদের অত্রুসিক্ত বিদায়।
কুরিচিবা স্টেডিয়ামে শুরু থেকে আক্রমণাত্মক খেলে স্পেন। এতে বেশ কিছু সহজ সুযোগ সৃষ্টি হয়। প্রথমার্ধের ২৩ মিনিটে এগিয়েও যেতে পারতো স্পেন। কিন্তু আন্দ্রেস ইনিয়েস্তার পাস পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন স্ট্রাইকার ডেভিড ভিয়া। তার শটটি ক্রসবারের উপরে দিয়ে চলে যায়। তবে প্রথমার্ধ ৩৬ মিনিটে আর ভুল করেননি ভিয়া। চমৎকার এক ব্যাকহিলে বল জালে জড়ান বার্সেলোনার সাবেক এই স্ট্রাইকার। অবশ্য ভিয়ার এই দর্শনীয় গোলে যতটা তার কৃতিত্ব ততটাই দায় প্রতিপক্ষের দুর্বল রক্ষণের। মিডফিল্ডার ইনিয়েস্তার বাড়ানো বল পেয়ে ডিফেন্ডার হুয়ানফ্রান ডি বক্সের অনেকটা ভিতরে ঢুকে টাচ লাইনের ঠিক আগ থেকে ভিয়াকে পাস দেন। মুহূর্ত সময় নষ্ট না করে রক্ষণের কোনো বাধা ছাড়াই বিশ্বকাপে নিজের নবম গোলটি করেন ভিয়া। ধীরগতিতে দৌঁড়ে আসা দুই ডিফেন্ডারের তাকিয়ে দেখা ছাড়া যেন কিছুই করার ছিল না।
দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণাত্মক হয়ে ওঠে ‘সকারু’রা। কিন্তু সমতায় ফিরতে মরিয়া ভাবটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। একটু পরেই ফের মাঠের দখল নেয় স্পেন। এবারো কয়েকটি দুর্দান্ত আক্রমণ আসে। দ্বিতীয়ার্ধের ৬৯ মিনিটে ফের্নান্দো তোরেসের গোলে ব্যবধান দ্বিগুণ করে তারা। ইনিয়েস্তার ডিফেন্সচেরা পাস থেকে আলতো শটে গোলটি করেন চেলসি স্ট্রাইকার তোরেস।
স্পেনের হয়ে গোল দুটি করেন বিদায়ী আন্তর্জাতিক ম্যাচ খেলা ডেভিড ভিয়া, ফার্নান্দো তরেস ও হুয়ান মাতা। ভিয়া-তোরেস এই জুটির বিস্ফোরণে গত বিশ্বকাপ জিতেছিল স্পেন। এবারের বিশ্বকাপে ভিয়া-তোরেসকে কাজে না লাগিয়ে সত্যিই ভুল করেছেন কোচ ভিসেন্তে দেল বস্ক। বিদায়ের আগেও অবশ্য ক্রীড়া বিশেষজ্ঞরা এমনটা বলেছেন দেল বস্ককে। কিন্তু ক্লাব আর ইউরোতে বাজে খেলা এই দুই তারকাকে বিশ্বকাপে গুরুত্ব দেননি। এতেই বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়ে ইতিহাস গড়লো স্প্যানিশরা। সেই সাথে তিকিতাকার মৃত্যু হয়েছে প্রথম দুই ম্যাচেই। নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে হারের পর চিলির কাছে ২-০ গোলের হারে স্পেনের বিদায় ঘন্টাও বেজেছে এরই মধ্যে। সোমবার রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচটা তাই যেমন আনুষ্ঠানিকতা তেমনি একটা প্রজন্সের শেষও। নিশ্চিত থাকতে পারেন বিশ্বকাপ শেষে আর একসঙ্গে খেলতে দেখবেন না স্পেনকে ইউরো-বিশ্বকাপ-ইউরো টানা তিনটি শিরোপা জয় করানো তারকা জাভি, ইনিয়েস্তা, পিকে, প্রেদ্রো, ক্যাসিয়াসরা। বার্সেলোনা ছাড়তে হবে স্প্যানিশ তারকাদের।

প্রোব/এহ/খেলা ২৪.০৬.২০১৪

২৪ জুন ২০১৪ | খেলা | ১১:২৩:০৮ | ১৪:৩০:৩৩