A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পাহাড়তলীর বধ্যভূমি সংরক্ষণে হাইকোর্টের আদেশ | Probe News

প্রোব নিউজ, ঢাকা: চট্টগ্রামের পাহাড়তলীতে মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় বধ্যভূমিটি সংরক্ষণের আদেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
বিগত চার দলীয় জোট সরকারের একটি সিদ্ধান্তের বিরুদ্ধে আটজন বিশিষ্ট নাগরিকের আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি করে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার বিচারকের বেঞ্চ মঙ্গলবার এই রায় দেয়। বধ্যভূমিটিকে কীভাবে সংরক্ষণ করতে হবে, কীভাবে দখলদারদের উচ্ছেদ করতে হবে- রায়ে তার বিস্তারিত বিবরণ থাকবে বলেও জানানো হয়।
হাই কোর্টে রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদ জানান, চট্টগ্রামের পাহাড়তলীর ১৫২ ও ১৫৩ দাগে বধ্যভূমি সংরক্ষণের জন্য প্রজন্ম-৭১ নামের একটি সংগঠনের পক্ষে আবেদন করা হলে ১৯৯৮ সালে তখনকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বধ্যভূমি সংরক্ষণের নির্দেশ দেন।
এরপর ১ দশমিক ৭৫ একর জমি অধিগ্রহণ করে প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত হয় এবং প্রাথমিকভাবে ৯৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। তবে ২০০৫ সালে তখনকার চার দলীয় জোট সরকার ওই প্রকল্প বাতিল করে টাকা ফেরতের সিদ্ধান্ত নেয়।
সরকারের ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জাফর ইকবাল, মুনতাসির মামুন, মিলি রহমানসহ আটজন বিশিষ্ট নাগরিক হাই কোর্টে আসেন। ২০১১ সালের ১৬ জানুয়ারি হাই কোর্ট রিট নিষ্পত্তি করে দিলে আবেদনকারীরা এর বিরুদ্ধে আপিল বিভাগে আসেন। আর আজ আপিল বিভাগ চূড়ান্ত রায়ে আবেদনকারীদের আপিল মঞ্জুর করল।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের অধ্যাপক গাজী সালেহউদ্দিন প্রোব নিউজকে বলেন, মুক্তিযুদ্ধের সময় ১০ই নভেম্বর আনুমানিক পাঁচ হাজার লোককে পাহাড়তলীর ওই বধ্যভূমিতে জবাই করা হয়। এ কারণে স্থানীয়দের কাছে ওই বধ্যভূমি Òজল্লাদখানাÓ নামেও পরিচিত।
প্রোব নিউজ/মম/ঢাকা/০৪.০৩.২০১৪

৪ মার্চ ২০১৪ | জাতীয় | ১৯:২৬:৩৫ | ১৪:০৩:২৯

জাতীয়

 >  Last ›