A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আদব-কেতা শিখছেন সাংসদরা | Probe News

প্রোব নিউজ, ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচিত সাংসদদের সংবিধান, জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি, সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রমসহ সংসদীয় রীতি-নীতি সম্পর্কে ধারণা দেয়ার লক্ষ্যে দু-দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচি শুরু হয়েছে।
মঙ্গলবার সংসদ ভবনে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ কর্মসূচির উদ্বোধন করেন। সেসময় স্পিকার বলেন, সংসদ সব কর্মকান্ডের কেন্দ্রবিন্দু। সংসদকে কার্যকর রাখা এবং জনগণকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে সবাইকে কাজ করে যেতে হবে। জনগণের প্রতিনিধি হিসেবে সংসদে জনগণের কথা বলে তাদের প্রত্যাশা পূরণ করতে হবে।
তিনি বলেন, “সংবিধান, কার্যপ্রণালী বিধি ও প্রচলিত রীতি-নীতির মাধ্যমেই সংসদ পরিচালিত হয়। তাই এ সব ব্যাপারে সংসদ-সদস্যদের অবহিত থাকতে হবে এবং সংসদীয় রীতি-নীতি অনুসরণ করে সংসদ কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।”
তবে প্রথমবার নির্বাচিত হলেও আপনাদের রাজনৈতিক অভিজ্ঞতা, দলের প্রতি আনুগত্য ও জনকল্যাণে সাংসদরা দশম জাতীয় সংসদকে কার্যকর করতে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন বলে আশা প্রকাশ করেন শিরীন শারমিন চৌধুরী। তিনি আরো বলেন, “সংসদ কার্যক্রম চলাকালীন প্রতিটি মুহূর্তই গুরুত্বপূর্ণ। তাই সংসদ-সদস্য হিসেবে অধিবেশনের সব কার্যক্রমে অংশগ্রহণ এবং প্রত্যক্ষকরণ একান্ত অপরিহার্য।”
সংসদকে আরো বেশি কার্যকর করতে সংসদ-সদস্যদের প্রশ্নোত্তর, ৭১ বিধি, সিদ্ধান্ত, প্রস্তাব, আইন প্রণয়ন ও বিভিন্ন বিধিতে নোটিশ প্রদানসহ সংসদ কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণের আহ্বান জানান স্পিকার।
দু-দিনব্যাপী এই ওরিয়েন্টেশনে ৫০ জন নব নির্বাচিত সংসদ-সদস্য অংশ নিচ্ছেন। ওরিয়েন্টেশনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ, পটভূমি ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে আলোচনা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
জাতীয় সংসদের হুইপ মো. শহীদুজ্জামান সরকার ও মো. শাহাব উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল স্বাগত বক্তব্য দেন।
প্রোব নিউজ/মম/ঢাকা/০৪.০৩.২০১৪

৪ মার্চ ২০১৪ | জাতীয় | ১৮:৫৪:৩০ | ১৪:০৩:৫১

জাতীয়

 >  Last ›