A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চারদিনব্যাপী ব্যাপক আয়োজন সোমবার পূর্ণ হচ্ছে আওয়ামী লীগের ৬৫ বছর শেখ হাসিনার নেতৃত্বের দৃঢ়তা দলকে প্রাণশক্তি দিয়েছে, যদিও গভীর নৈতিক সংকটে ঐতিহাসিক | Probe News

চারদিনব্যাপী ব্যাপক আয়োজন
সোমবার পূর্ণ হচ্ছে আওয়ামী লীগের ৬৫ বছর
শেখ হাসিনার নেতৃত্বের দৃঢ়তা দলকে প্রাণশক্তি দিয়েছে
গভীর নৈতিক সংকটে ঐতিহাসিক অর্জনগুলো


AL+ Hasinaপ্রোবনিউজ, ঢাকা: বাংলাদেশের শাসকদল আওয়ামী লীগের ৬৫ বছর পূর্ণ হচ্ছে সোমবার ২৩ জুন। দিনটি পালন উপলক্ষ্যে আওয়ামী লীগ ও সরকারের পক্ষ থেকে দেশের উন্নয়নে নিজস্ব সফলতা প্রচারের ব্যাপকভিত্তিক উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সারাদেশে নতুন করে দলীয় সাফল্যগাঁথা তুলে ধরে বহুরঙের পোস্টার-বিলবোর্ড-সাইনবোর্ড স্থাপন, রেডিও-টিভিতে উন্নয়ন সফলতার ওপর প্রচারণা, প্রচুর জনসমাগম ঘটিয়ে সোহরাওয়ার্দী উদ্যান থেকে ধানমন্ডি পর্যন্ত র্যালি অনুষ্ঠান, শেরেবাংলা নগর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা এবং হাতিরঝিলে চারদিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। ২৩ জুন থেকে ধারাবাহিকভাবে এসব কর্মসূচি পালন শুরু হবে বলে দলীয় সূত্র জানিয়েছে।
রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, নারায়ণগঞ্জ-ফেনী-লক্ষ্মীপুর-কালশি ইত্যাদি স্থানের সাম্প্রতিক গণহত্যা এবং এসব হত্যালীলায় আওয়ামী লীগ দলীয় সাংসদ ও নেতৃবৃন্দের পদ্ধতিগত সংশ্লিষ্টতায় আওয়ামী লীগ ও সরকারের চূড়ান্ত ইমেজ সংকট তৈরি হয়েছে। পাশাপাশি দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি শ্লথ হয়ে পড়া এবং বিনিয়োগ খরার মুখে বেকারত্ব বেড়ে যাওয়ায় অর্থনীতিবিদদের ক্রমাগত উদ্বেগও বেড়ে চলেছে।

এ বাস্তবতাতেই আওয়ামী লীগের শুভাকাঙ্খিরা মনে করছেন, দীর্ঘ ৬৫ বছরের সক্রিয়তায় (১৯৭০, ১৯৭৩, ১৯৯৬, ২০০৮ ও ২০১৪) আওয়ামী লীগ নির্বাচনে জিতে ন্যূনপক্ষে পাঁচবার এককভাবে সরকার গঠনের মতো অসামান্য অর্জন সত্ত্বেও ২০১৪ সালের একদলীয় নির্বাচনের মধ্যদিয়ে সর্বশেষ সরকার গঠন ও দেশে মৌলিক মানবাধিকারের সর্বব্যাপক বিপন্নতায় এবারের ৬৫ বছরপূর্তি উৎসবে অনেকখানিই প্রাণহীনতার ছাপ পড়েছে।

উল্লেখ্য, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশিমের নেতৃত্বাধীন মুসলিম লীগের একাংশ থেকে ১৯৪৯ সালের ২৩ জুন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও শামসুল হকের নেতৃত্বে আওয়ামী লীগের যখন জন্ম হয়; তখন দলটির প্রধান রাজনৈতিক প্রণোদনা ছিল অংশগ্রহণমূলক নির্বাচন ও প্রাণবন্ত সংসদীয় রাজনীতি। সেই অঙ্গীকারেরই ফসল মুক্তিযুদ্ধে বিজয়- যার নেতৃত্ব দিতে পেরে আওয়ামী লীগের অর্জন চিরতরে ছাড়িয়ে গেছে অন্য সকল দলকে। মুক্তিযুদ্ধে বিজয়ের মাত্র এক বছরের মধ্যে প্রণীত সংবিধানেও বহুদলীয় গণতন্ত্রের প্রতি দলটির অতীত অঙ্গীকারেরই ছাপ পড়েছিল।

ইতিহাসে কেবল দু’বার আওয়ামী লীগ তার সেই নাড়ির টান থেকে দূরে সরে গেছে- একবার ১৯৭৫ সালের জানুয়ারিতে একদলীয় ব্যবস্থা কায়েম করে এবং দ্বিতীয়বার ২০১৪ সালের জানুয়ারিতে একদলীয় নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করে।

১৯৭৫ সালের আদর্শিক পশ্চাৎধাবনকালে আওয়ামী লীগ নিজেরই বিলুপ্তি ঘোষণা করেছিল; আর ২০১৪ সালের নির্বাচনী ইঞ্জিনিয়ারিংয়ের মূহূর্তে দলটি বন্ধু হিসেবে কাছে টেনে নেয় নব্বুইয়ের গণঅভ্যুত্থানে পরিত্যক্ত এরশাদ ও তার দলকেÑ যে এরশাদকে হটাতে ১৯৮২ থেকে পরবর্তী আট বছর শত শত কর্মী-সমর্থক হারিয়েছে দেশের অন্যান্য রাজনৈতিক দলের মতো আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলোও।

স্বভাবতই প্রায় নিরুত্তাপ এক সংসদীয় সংস্কৃতির মাঝে আওয়ামী লীগের এবারের প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রাণের উচ্ছ্বাসে থাকবে ঘাটতি। রাজনৈতিক ঐতিহ্যের বদলে তাই দলের নেতৃবৃন্দ এবার গুরুত্ব দিচ্ছেন গত ছয় বছরের উন্নয়ন সফলতার প্রচার-প্রপাগান্ডাকে। সে লক্ষ্যেই দ্রুতলয়ে ২৩ জুনের আগে তাড়াহুড়ো করে পদ্মাসেতুর ঠিকাদারি ও মেট্রোরেলের বরাদ্দের কাজ শেষ করা হয়েছে। যদিও এসব প্রকল্পে অনেকক্ষেত্রেই এখনো অর্থের সংস্থান হয়নি, অবকাঠামোর নকশা প্রণয়নও অসমাপ্ত।

তবে দলীয় প্রতিষ্ঠা বার্ষিকীকালে এসব প্রচার উদ্যোগ সত্ত্বেও গত ২৮ এপ্রিল নারায়ণগঞ্জের সেভেন মার্ডার, ২০ মে ফেনীর উপজেলা চেয়ারম্যানকে পুড়িয়ে মারা, দেশজুড়ে অপহরণ-গুমের আধিক্য, ঢাকার মিরপুরে ১৪ জুন ১০ জন উর্দুভাষীকে ঘরে তালা দিয়ে পুড়িয়ে মারা ইত্যাদি লোমহর্ষক ঘটনায় সরকারের নির্বিকারত্ব মানুষকে ভীতশ্রদ্ধ করে রেখেছে। বিশেষত. মানুষ দেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক ভবিষ্যত নিয়ে রয়েছে গভীর অনিশ্চয়তায়। ফলে দেশের অন্যতম প্রাচীন ও বর্তমান ক্ষমতাসীন দলটির জন্মদিনের অনুষ্ঠানমালাকে সাধারণ মানুষ নিষ্পৃহ এবং শঙ্কাকূল চোখেই দেখছে।

যদিও দেশ-বিদেশের শক্তিধর নানান মহলের তীব্র চাপ ও আপত্তি অগ্রাহ্য করেই শেখ হাসিনা যুদ্ধাপরাধের বিচারের মতো ঐতিহাসিক দায় থেকে দেশকে মুক্ত করতে পেরেছেন। পাশাপাশি তাঁকে মাইনাস করার একসময়কার দলীয় শক্তিশালী উদ্যোগকে নসাৎ করে দিয়ে আওয়ামী লীগকে দিয়েছেন নতুন প্রাণশক্তি।
প্রোব/আপা/পি/জাতীয়/২০১৪

২২ জুন ২০১৪ | জাতীয় | ১৪:৪৭:২৯ | ১১:২৪:০৯

জাতীয়

 >  Last ›