A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চীনের শিনজিয়াংয়ে নিহত ১৩ | Probe News

চীনের জিনজিয়াংয়ে নিহত ১৩


chinadf.jpgপ্রোবনিউজ, ডেস্ক: চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে পুলিশের গুলিতে ১৩ ব্যক্তি নিহত হয়েছে। পুলিশের একটি ভবনে বোমা হামলার চেষ্টার সঙ্গে এ সব ব্যক্তি জড়িত ছিল বলে চীনা আঞ্চলিক সরকারের ওয়েবসাইটে দাবি করা হয়েছে।

চীনের সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে, শনিবার জিনজিয়াং-এর কাশগার এলাকার একটি পুলিশ ভবনে গাড়ি নিয়ে হামলা করে এবং বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে পুলিশের গুলিতে ওই ১৩ দুর্বৃত্ত নিহত হয়েছে বলে এক বিবৃতিতে উল্লেখ করা হয়। এ ঘটনায় তিন পুলিশ আহত হওয়ার কথা স্বীকার করা হলেও হামলার বিস্তারিত বিবরণ দেয়া হয়নি।

চীনের পশ্চিমাঞ্চলীয় খনিজ সম্পদ সমৃদ্ধ অঞ্চল জিনজিয়াং-এ প্রধানত তুর্কি ভাষাভাষী উইঘর মুসলমানরা বসবাস করেন। সাম্প্রতিক বছরগুলোতে এ অঞ্চলে মারাত্মক কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে। চীনের সংখ্যাগুরু হানদের হাতে নানা নির্যাতন ও নিপীড়নের শিকার হচ্ছেন বলে উইঘর মুসলমানরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছেন।

চীনা কর্তৃপক্ষ প্রতি বছরের মত এ বছরও নানা অজুহাতে জিনজিয়াং অঞ্চলের উইঘর মুসলমানদের জন্য রোজা রাখা নিষিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বলে খবর প্রচারিত হওয়ার পরই পুলিশের গুলিতে ১৩ ব্যক্তি নিহত হওয়ার ঘটনা ঘটল।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ২১.০৬.১৪

২১ জুন ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:০৬:৪৯ | ১২:৪৯:২৫

আন্তর্জাতিক

 >  Last ›