A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চার বছর পর আবারও শীর্ষ ধনী বিল গেটস | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: চার বছর পর আবারও বিশ্বের ধনীদের তালিকায় শীর্ষস্থান পেলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। আর আগের শীর্ষ ধনী মেক্সিকোর কার্লোস স্লিম নেমে গেছেন দ্বিতীয় স্থানে।
২০১৩ সালের সম্পদের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের ফোর্বস সাময়িকীর করা শীর্ষ ধনীর তালিকায় এ স্থান পান বিল গেটস। এক হাজার ৬৪৫ জন বিলিওনিয়ারের ওই তালিকায় স্থান করে নিয়েছেন ৫৬ জন ভারতীয় এবং ১৫২ জন চীনা নাগরিক।
ফোর্বস প্রতিবেদন অনুযায়ী, এক বছরে বিলিওনিয়ারদের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬৪ লাখ কোটি ডলার, যা ২০১৩ সালের শুরুতে ৫৪ লাখ কোটি ডলারের সমপরিমাণ ছিল। গত ২০ বছর ধরে শীর্ষ ধনীদের তালিকায় ১৫ বারই প্রথম স্থানটি ছিল বিল গেটসের দখলে। কিন্তু ২০০৮ সাল থেকে পরবর্তী চার বছর শীর্ষ ধনীর আসনটি ছিল মেক্সিকোর টেলিকম ব্যবসায়ী কার্লোস স্লিমের দখলে।
ফোর্বস প্রকাশিত হিসেবমতে, এ বছর বিল গেটস-এর সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৬’শ কোটি ডলারে যা ২০১৩ সালে ৬ হাজার ৭’শ কোটি ডলার ছিল। শীর্ষ ধনীদের তালিকায় দ্বিতীয়স্থানে থাকা কার্লোস স্লিমের সম্পদের পরিমাণ সাত হাজার ২০০ কোটি ডলার।
গত এক বছরে সবচেয়ে বেশি সম্পদ অর্জনকারী ব্যক্তির তালিকায় শীর্ষে রয়েছেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। আর ১৩৮ বছরের ইতিহাসে প্রথমবারের মত সেরা ধনীদের তালিকায় স্থান করে নিয়েছেন সর্বোচ্চ সংখ্যক ১৭২ জন নারী। তালিকায় স্থান পাওয়া সর্বাধিক ধনীদের আবাস আগের মতোই যুক্তরাষ্ট্রে।
ফোর্বসের তালিকায় ১ হাজার ৮৬০ কোটি ডলার সমপরিমাণ সম্পদ নিয়ে ভারতীয়দের মধ্যে শীর্ষে রয়েছেন রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেডের প্রধান মুকেশ আম্বানি।

প্রোব/ফাউ/ডেস্ক/০৪.০৩.২০১৪

 

 

৪ মার্চ ২০১৪ | অর্থনীতি | ১৫:০৯:০২ | ১৪:৩৯:১৭

অর্থনীতি

 >  Last ›