A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইরাকে আটক বাংলাদেশীদের পরিবারগুলোতে গভীর অনিশ্চয়তা | Probe News

ইরাকে আটক বাংলাদেশীদের পরিবারগুলোতে গভীর অনিশ্চয়তা

20 Bangladeshi Arrest News 22.JPGপ্রোবনিউজ, ডেস্ক: ইরাকের সরকারি নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষের মধ্যে পড়ে হবিগঞ্জের ১৫ যুবকসহ অন্তত ২০ বাংলাদেশি তিকরিত শহরে গৃহবন্দি হয়ে এক সপ্তাহ ধরে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দিন কাটাচ্ছেন। এছাড়াও ইরাকে অন্যান্য শহর থেকেও বাংলাদেশীদের দুর্দশর খবর আসছে বিভিন্ন সূত্রে।
সরকারি হিসাবে ইরাকের বাগদাদ, বসরা, কারবালা ও নাজাত শহরে মোট ১৬ হাজার বাংলাদেশি রয়েছে। এর মধ্যে মুসল শহর সরকার বিরোধিদের দখলে যাওয়ার পরই সেখান থেকে ৫০ জন বাংলাদেশিকে কুর্দিস্থানে সরিয়ে নেয়া হয়েছে বলে ইরাকে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার মেজর জেনারেল মিজানুর রহমান খান জানিয়েছেন।
তবে আটকেপড়া পরিবারগুলোর সাধারণ অভিযোগ গৃহবন্দিদের উদ্ধারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না।
এদিকে স্থানীয় সূত্র জানায়, হবিগঞ্জের যেসব যুবক ইরাকে গৃহযুদ্ধের ব্যাপকতায় আটক হয়েছে তাদের পরিবারগুলোতে এখন মাতম চলছে।
হবিগঞ্জ সদর উপজেলার কেশবপুর গ্রামের মাওলানা মুখলেসুর রহমানের ছেলে শেখ সাহাউর রহমান বেলাল (২৭), একই উপজেলার নুরপুর গ্রামের জসিম উদ্দিন (২৮), হবিগঞ্জ সদর উপজেলার রিচি, মাধবপুর উপজেলার বাঘাসুরা ও মনতলাসহ দেশের বিভিন্ন এলাকার অন্তত ২০ যুবক ২০১৩ সালের প্রথমদিকে ইরাকে যান।

ইরাকের সালাউদ্দিন তিকরিত শহরের সিকরি এলাকার বদর মাহমুদ পাহাড়ি এমপি’র একটি কোম্পানিতে চাকরি করছিলেন তারা। সম্প্রতি ইরাকের নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ শুরু হলে বিপাকে পড়েছেন বাংলাদেশের এই ইরাক প্রবাসীরা।
এ ব্যাপারে হবিগঞ্জ সদর উপজেলার কেশবপুর গ্রামের শেখ সাহাউর রহমান বেলালের বাবা মাওলানা মুখলেসুর রহমান জানান, তার ছেলে বেলাল বুধবার সকালে মোবাইল ফোনে কল দিয়ে তাদের বাঁচার আকুতি জানিয়েছেন। তিনি আরো বলেন, ‘বাংলাদেশ এমবেসির এ বিষয়ে কোনো মাথাব্যথা নেই। আজ পর্যন্ত তারা (সরকার) কোনো পদক্ষেপ গ্রহণ করেনি আমার ছেলেকে উদ্ধারের জন্য।’

বেলাল তার বাবাকে জানান, ১১ জুন থেকে তারা যুদ্ধের কবলে পড়ে সালাউদ্দিন তিকরিত শহরে একটি ভবনে গৃহবন্দি হয়ে পড়েছেন। তাদের চাকরিদাতা প্রতিষ্ঠানের লোকজন সবার পাসপোর্ট নিয়ে পালিয়ে গেছেন।

এ ব্যাপারে বেলালের বাবা মাওলানা মুখলেসুর রহমান তার ছেলেসহ অন্যান্যদের উদ্ধারে শিগগিরই বাংলাদেশ সরকারের পদক্ষেপ কামনা করছেন।
প্রোব/খোআ/আন্তর্জাতিক/২০.০৬.২০১৪

 

 

২০ জুন ২০১৪ | জাতীয় | ১৪:১৬:১৫ | ১২:৪৩:২৯

জাতীয়

 >  Last ›