A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সম্মিলিত সমৃদ্ধির জন্য যৌথ প্রয়াসের প্রত্যয় বিমসটেক সম্মেলনে | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: সম্মিলিত সমৃদ্ধির জন্য যৌথ প্রয়াস এগিয়ে নেয়ার প্রত্যয়ে অনুষ্ঠিত হলো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট বিমসটেকের তৃতীয় শীর্ষ সম্মেলন। মিয়ানমারের রাজধানী নে পি দোর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় শুরু হয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। পরে শীর্ষ নেতাদের বৈঠক ও তিনটি চুক্তি স্বাক্ষরের পর নেপালের প্রধানমন্ত্রীর কাছে জোটের চেয়ারপারসনের দায়িত্ব হস্তান্তরের মধ্য দিয়ে শেষ হয় সম্মেলন।
সম্মেলনে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভুটানের প্রধানমন্ত্রী সেরিং টোবগে, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসে, থাইল্যান্ডের বিশেষ দূত ও বিমসটেকের স্থায়ী সচিব সিহাসাক ফুয়াংকেটকো এবং মিয়ানমারে এডিবির মিশন প্রধান পুটু কামায়ানা ।
এবারের বিমসটেক সম্মেলনের প্রতিপাদ্য ছিল - সংহতি ও সমৃদ্ধির জন্য অংশীদারিত্ব। অনুষ্ঠানের শুরুতেই জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের স্বাগত জানান মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন । স্বাগত বক্তব্যে সমতা ও অংশীদারিত্বের ভিত্তিতে জোটভুক্ত দেশগুলোর অর্থনৈতিক অগ্রযাত্রা তরান্বিত করার জন্য যৌথ প্রচেষ্টা আরো সংহত করার ওপর জোর দেন তিনি।
সম্মেলনে জোটের শীর্ষ নেতারা গত শীর্ষ সম্মেলনের পর অর্জিত অগ্রগতি আলোচনা এবং সংস্থার যৌথ অঙ্গীকারের বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় ও ভবিষ্যৎ করণীয় ঠিক করেন।
পরে ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠা এবং ভারতে আবহাওয়া ও জলবায়ু বিষয়ক বিমসটেক সেন্টার প্রতিষ্ঠার বিষয়ে দুটি মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং ভুটানে বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ কমিশন ও বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ অবজারভেটরি প্রতিষ্ঠায় একটি সমঝোতা স্মারকে সই করেন জোটের পররাষ্ট্রমন্ত্রীরা।
বক্তব্যে আঞ্চলিক যোগাযোগ ও সহযোগিতার মাধ্যমে বিমসটেকভুক্ত দেশগুলোর অর্থনৈতিক সমৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলাদেশও ‘সোনার বাংলা’ গড়ে তোলার স্বপ্ন পূরণের পথে এগিয়ে যাবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন শেখ হাসিনা। পাশাপাশি বিমসটেকের স্থায়ী সচিবালয়ের জন্য ঢাকাকে বেছে নেয়ায় জোটভুক্ত দেশগুলোকেও ধন্যবাদ জানান তিনি।
পরে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার হাতে জোটের চেয়ারপারসনের দায়িত্ব হস্তান্তর করেন মিয়ারমারের প্রেডিডেন্ট থেইন সেইন।
এদিকে মিয়ানমারের স্থানীয় সময় বেলা ১টায় ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, বিকাল সাড়ে ৪টায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসে এবং ৫টায় নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে।
প্রোব/ফাউ/ডেস্ক/০৪.০৩.২০১৪

৪ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:৫৩:১২ | ২০:১৮:৩৮

আন্তর্জাতিক

 >  Last ›