A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ওআইসি’তে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন সহযোগিতার নতুন ক্ষেত্র খোঁজার কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী | Probe News

ওআইসি’তে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন
সহযোগিতার নতুন ক্ষেত্র খোঁজার কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী


FM OIC.jpgপ্রোবনিউজ, ডেস্ক: আগামী দশ বছরের জন্য নিজেদের মধ্যে নতুন নতুন সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার সৌদি আরবের বন্দর নগরী জেদ্দায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪১তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এশিয়া অঞ্চলের পক্ষ থেকে এ আহ্বান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

চলতি সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ইসলামিক সহযোগিতার নতুন ক্ষেত্র খোঁজা।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই ক্ষেত্র চিহ্নিত করতে গিয়ে মুসলিম বিশ্বকে বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। বিশেষ করে ওআইসি অন্তুর্ভূক্ত রাষ্ট্রগুলোকে মুসলিম উম্মাহর ঐক্য বিনষ্টকারী দ্বন্দ্ব ও বিভাজন নিরসনে এগিয়ে আসতে হবে।

তিনি আশা করেন, ওআইসির সদস্য রাষ্ট্রগুলো নিজেদের জনগণের শান্তি, অগ্রগতি ও উন্নতিকল্পে একটি মৌলিক বিশ্বাস ও সংস্কৃতিকে কেন্দ্র করে ভ্রাতৃত্ব ও সম্প্রীতি স্থাপনে একযোগে কাজ করে যাবে।

মাহমুদ আলী সৌদি সরকারকে পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলনের আয়োজন এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী সাউদ আল ফয়সালকে সম্মেলনের সভাপতিত্ব করায় ধন্যবাদ জ্ঞাপন করেন।

এর আগে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অধিবেশন।

এদিকে, পরিষদ বৈঠক ছাড়াও মিয়ানমারের সংখ্যালঘু মুসলমানদের একটি সভায়ও অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় মিয়ানমারের রাখাইন প্রদেশে সংখ্যালঘুদের ব্যাপারে মিয়ানমার সরকারের সঙ্গে সংখ্যালঘু মুসলমানদের অধিকার আদায়ে ওআইসির পদক্ষেপের প্রশংসা করেন তিনি।

বৈঠকে মিয়ামারের সমস্যা সমাধানে মালয়েশিয়ার সাবেক পরারাষ্ট্রমন্ত্রী সৈয়দ হামিদ আল বারকে ওআইসি মহাসচিবের বিশেষ দূত হিসেবে সেখানে পাঠানোর উদ্যোগকে স্বাগত জানান মাহমুদ আলী। তিনি প্রত্যাশা করেন, নবনিযুক্ত বিশেষ দূত মিয়ানমারের চলমান সংকট নিরসনে সক্ষম হবেন।

তিনি বলেন, বাংলাদেশ সরকার মিয়ানমারের সঙ্গে সবসময় একটি শক্তসমর্থ, বন্ধুত্বপূর্ণ এবং পারস্পরিক লাভজনক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ সরকার মনে করে মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ও সীমানা বিরোধ নিয়ে যে সমস্যাগুলো আছে তা পারস্পরিক সংলাপ এবং বোঝাপড়ার মাধ্যমে সমাধান করা সম্ভব।

৭ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে ওআইসি সদস্যভুক্ত দেশসমূহের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে গঠিত কাউন্সিল অব ফরেন মিনিস্টার’স (সিএফএম) এর ৪১তম অধিবেশনে যোগ দিতে সোমবার সৌদি আরব পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিনিধিদলে রয়েছেন, বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইসমত জাহান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শহীদুল ইসলাম, মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশ) তারিক আহসান এবং বাংলাদেশ সরকারের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা।

বৃহস্পতিবারই পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে ফেরার কথা রয়েছে।

প্রোব/মুআ/জাতীয় ১৯.০৬.১৪

১৯ জুন ২০১৪ | জাতীয় | ১৫:০৯:৩৪ | ১৩:২৪:৪৫

জাতীয়

 >  Last ›