A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইউক্রেন নিয়ে উত্তপ্ত নিরাপত্তা পরিষদ; হস্তক্ষেপের পক্ষে সাফাই রাশিয়ার | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ইউক্রেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচই দেশটিতে সেনা মোতায়েনে রাশিয়াকে আহ্বান জানিয়েছিল বলে দাবি করেছেন মস্কোর জাতিসংঘের দূত ভিতালি চারকিন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি আরও বলেন রুশ সেনা চেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শনিবার চিঠি পাঠিয়েছিলেন ভিক্টর। এর পরপরই ইউক্রেনের স্বায়ত্তশাসিত অঞ্চল ক্রিমিয়ায় অবস্থান নেয় হাজার হাজার রুশ সেনা।
এদিকে সোমবার ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে উত্তপ্ত ছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক। অধিবেশন সম্পর্কে বিবিসি’র এক প্রতিবেদনে রিপোর্টারের অনুভুতি তুলে ধওে বলা হয়, ‘ জাতিসংঘের এ অধিবেশন দেখে স্নায়ুযুদ্ধের সময়গুলোর কথা মনে পড়ে গেল, যখন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন নিরাপত্তা পরিষদকে সমস্যা সমাধানের মাধ্যম নয় বরং ব্যবহার করেছিল নিজেদের অবস্থান পরিষ্কার করতে।’
ইউক্রেন সরকারের অভিযোগ; ক্রিমিয়ায় তাদের বিভিন্ন বাহিনীকে আত্মসমর্পণ করতে সময় বেঁধে দিয়েছে রাশিয়া। তবে কোন ধরনের আল্টিমেটাম দেয়া হয়নি উল্লেখ করে অভিযোগ নাকচ করে দিয়েছে রাশিয়া।
নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনে রুশ ভাষাভাষি জনগণের অধিকার রক্ষায় হস্তক্ষেপ চেয়ে ভিক্টর ইয়ানুকোভিচ রাশিয়াকে অনুরোধ জানিয়েছেন বলে দাবি করেন মস্কোর দূত ভিতালি। এর জবাবে মার্কিন দূত সামান্থা পাওয়ার বলেন, কাল্পনিক এক হুমকিকে মোকাবেলা করার চেষ্টা করছে রাশিয়া। দেশটির এমন সামরিক হস্তক্ষেপকে মানবাধিকার রক্ষা নয়, বরং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেই অভিহিত করেছেন তিনি।
১৯৬৮ সালে চেকোস্লোভাকিয়ার উপর সোভিয়েত হস্তক্ষেপের কথা উল্লেখ করে যুক্তরাজ্যের দূত স্যার মার্ক রিয়াল গ্র্যান্ট বলেন, “এটা একবিংশ শতাব্দি, ১৯৫৬ কিংবা ১৯৬৮ নয়।”
বৈঠকের পুরোটা সময়জুড়ে ইউক্রেনে হস্তক্ষেপ নিয়ে সাফাই গেয়ে গেছে ক্রেমলিন। আর তাতে ক্ষুব্ধ হয়ে দেশটিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। সেসময় রাশিয়ার যুক্তগুলোকে ভিত্তিহীন উল্লেখ করে তা নাকচ করে দেন পশ্চিমা নেতারা।
আর রাশিয়ার সঙ্গে যৌথ মহড়া, দ্বিপাক্ষিক বৈঠকসহ সব ধরনের সামরিক যোগাযোগ স্থগিত করেছে পেন্টাগন।
প্রোব/ফাউ/ডেস্ক/০৪.০৩.২০১৪

৪ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৪১:৫৭ | ১১:৪৪:০৬

আন্তর্জাতিক

 >  Last ›