A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্থানীয় সরকার নির্বাচন:দলীয় না নির্দলীয় | Probe News

প্রোব নিউজ,ঢাকা: বাংলাদেশে স্থানীয় সরকার নির্বাচন সংসদ নির্বাচনের মতই দলীয় ভিত্তিতে হওয়া উচিত বলে মনে করেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তবে বিএনপি’র নেতারা এব্যাপারে আগাম কোন মন্তব্য করতে চাননি। আর বিশ্লেষকরা মনে করেন, দলীয় ভিত্তিতে নির্বাচন হলে স্থানীয় সরকার ব্যবস্থা দলীয় রাজনীতির শিকার হবে।
আগামীতে উপজেলা, সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ নির্বাচনও দলীয়ভাবে আয়োজনে আইন সংশোধনের কথা বলেছেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি ঢাকায় এক অনুষ্ঠানে সোমবার বলেছেন, নির্দলীয় নয় দলীয়ভাবে জাতীয় সংসদ নির্বাচনের মত হওয়া উচিত স্থানীয় সরকার নির্বাচন। প্রার্থী মনোনয়ন থেকে নির্বাচনী প্রচারণা, প্রতীক সবই।
তিনি বলেন,‘গণমাধ্যমে বলা হয়, উপজেলা পরিষদে আওয়ামী লীগ এত পেল, বিএনপি এত পেল। কী করে বুঝব যে এরা আওয়ামী লীগ, তারা বিএনপি। আর তাই যদি হয় তাহলে দলীয় প্রতীক ব্যবহারে কেন লুকোচুরি।’ সৈয়দ আশরাফ বলেন,‘এই অবস্থার পরিবর্তনে প্রধানমন্ত্রী স্থানীয় সরকার নির্বাচন আইনটি পরীক্ষা করতে বলেছেন । স্থানীয় সরকারকে গতিময় করতে আইন সংশোধন জরুরি। আশা করি, শিগগিরই একটি ড্রাফট বিল সংসদে তুলতে পারব।’
এনিয়ে বিএনপি’র যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রোব নিউজকে বলেন,‘ সৈয়দ আশরাফুল ইসলাম কি বললেন তা নিয়ে তারা ভাবেননা। যদি প্রধানমন্ত্রী বলতেন তাহলে বিবেচনা করা যেত। আর প্রক্রিয়া শুরু হওয়ার আগে তারা তা নিয়ে কোন মন্তব্য করতে চাননা। কারণ সরকারের মন্ত্রীরা নানা কথাই বলেন। একজন আওয়ামী লীগ নেতাতো হাত-পা কেটে নেয়ার কথাও বলেছেন।’
আর সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক ড.বদিউল আলম মজুমদার প্রোব নিউজকে বলেন,‘জাতীয় নির্বাচনের মত স্থানীয় সরকার নির্বাচন দলীয় ভিত্তিত হলে দলের পক্ষ থেকে ভোটাররা প্রতিশ্রুতি পাবেন। দলীয় ভিত্তিতে প্রতিশ্রুতি বাস্তবায়ন হবে। কিন্তু বাংলাদেশের যে রাজনৈতিক পরিস্থিতি তাতে উল্টো ঘটনা ঘটবে।’ তিনি বলেন, ‘সেটা হলে স্থানীয় সরকার দলবাজদের দখলে চলে যাবে। আর উন্নয়ন হবে দলীয় লোকজনের জন্য।’ আর প্রার্থীর সংখ্যা কমে যাবে। যার ফলে ভোটারদের প্রার্থী বাছাইয়ের সুযোগও কমে যাবে। তিনি মনে করেন বর্তমান পদ্ধতিতে স্থানীয় সরকারে পরিমানে অল্প হলেও ভেটার বান্ধব প্রতিনিধি পাওয়া যায়। তদের তেমন দলীয় পরিচয় না থাকায় তারা কাজের মাধ্যমে ভোটারদের মন জয় করতে চান।
তবে তিনি এও মনে করেন যে, এখন একমাত্র দলীয় প্রতীক ও সরাসরি ঘোষিত দলীয় মনোনয়ন ছাড়া পুরো স্থানীয় সরকার নির্বাচন দলীয় রাজনীতির খপ্পড়ে পড়ে গেছে।
প্রোব/হার/জাতীয়/০৩.০৩.২০১৪

৩ মার্চ ২০১৪ | জাতীয় | ২১:০৮:৪৮ | ২২:১৩:৫৪

জাতীয়

 >  Last ›