A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে ৩ চুক্তি স্বাক্ষর | Probe News

বাংলাদেশ-কম্বোডিয়ার মধ্যে ৩ চুক্তি স্বাক্ষর


Hasina-hunsen.jpgপ্রোবনিউজ, ঢাকা: বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে তিনটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

যে তিনটি বিষয়ে চুক্তি সাক্ষরিত হয়েছে তার মধ্যে আছে- দুই দেশের মধ্যে পারষ্পরিক বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা চুক্তি। এতে বাংলাদেশের পক্ষে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং কম্বোডিয়ার পক্ষে সেক্রেটারি জেনারেল অব কম্বোডিয়ান কাউন্সিল ফর ডেভলাপমেন্ট সক চেন্দা সফেয়া স্বাক্ষর করেন।

উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতার একটি চুক্তি সাক্ষরিত হয়েছে। এতে বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং কম্বোডিয়ার সংস্কৃতি মন্ত্রী মিসেস পোয়েরাং সাকোনা স্বাক্ষর করেন।

এছাড়াও দুই দেশের মধ্যে পারষ্পরিক সহযোগিতা বৃদ্ধির জন্য একটি জয়েন্ট কমিশন প্রতিষ্ঠার ব্যাপারে একমত হয়েছে দেশ দুটি।

এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং কম্বোডিয়ার পক্ষে ডেপুটি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী নামহং স্বাক্ষর করেন।

এ তিনটি চুক্তি ছাড়াও কৃষি ক্ষেত্রে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারকে সাক্ষর করেছে বাংলাদেশ ও কম্বোডিয়া।

এতে বাংলাদেশের কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরি এবং কম্বোডিয়ার কৃষি বন ও মৎস্য মন্ত্রী মি. রাবুল স্বাক্ষর করেন।

এর আগে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। তবে সকালে অসুস্থতার কারণে বাণিজ্যমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল করেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সোমবার রাতে হোটেল সোনারগাঁয়ে দেশের শীর্ষ ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সম্মানে এক নৈশ্যভোজে অংশ নেন। এরপর তিনি কিছুটা অসুস্থ বোধ করলে সকালে হোটেলে তাকে দেখতে যান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রোব/এমএম/জাতীয়/১৭.০৬.২০১৪

১৭ জুন ২০১৪ | জাতীয় | ১৮:২৭:৪৪ | ১৯:৩৪:২১

জাতীয়

 >  Last ›