A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইরাকে পাঠানো হচ্ছে প্রায় তিনশ মার্কিন সেনা | Probe News

Iraq3.jpg

ইরাকে পাঠানো হচ্ছে প্রায় তিনশ মার্কিন সেনা

তৃতীয় শহর দখল হওয়ার খবর নাকচ ইরাকি কর্তৃপক্ষের  আইএসআইএল-এর উপর ড্রোন হামলার সম্ভাবনা

প্রোবনিউজ, ডেস্ক: ইরাকে ২৭৫ জন সেনাসদস্য পাঠাতে কংগ্রেসকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এদিকে আইএসআইএল-এর হাতে ইরাকের তাল-আফার শহর দখল হয়ে যাবার খবরটিও নাকচ করে দিয়েছে সেদেশের সরকার। আর সন্ত্রাসী সংগঠন আইএসআইএল-এর উপর ড্রোন হামলার ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র।

Iraq1.jpgমার্কিন প্রেসডেন্টের তরফে ইরাকে সেনা মোতায়েনের নির্দেশটি এমন এক সময় দেওয়া হলো যখন, ইরাকের উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ বিদ্রোহীদের হাতে চলে গেছে। যুক্তরাষ্ট্রে পাঠানো সেনা সদস্যরা ইরাকে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিরাপত্তা ও অন্যান্য সহায়তা দিবে। সেই সঙ্গে সেদেশের বাগদাদে মার্কিন দূতাবাসের নিরাপত্তা নিশ্চিত করবে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। বারাক ওবামা দেশটির শীর্ষ কর্মকর্তাদের দেওয়া চিঠিতে জানান, সেনা সদস্যরা যুক্তরাষ্ট্র্রের নাগরিক ও সম্পদ রক্ষা করবে। দরকার হলে তারা যুদ্ধের জন্যও প্রস্তুত থাকবে বলেও ইঙ্গিত দিয়েছেন ওবামা।

যে পর্যন্ত না ইরাকের নিরাপত্তা পরিস্থিতি ভালো হবে, আমেরিকার সেনা সদস্যরা ততোদিন সেনা পাঠানোর সঙ্গে সঙ্গে ইরাকে ড্রোন হামলা চালানোর পরিকল্পনাও নিয়েছে যুক্তরাষ্ট্র। এজন্য ইতোমধ্যে ভূমধ্যসাগরে আরো কয়েকটি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। আর জাতিসংঘ বলেছে, তারা তাদের কর্মীদের বাগদাদ থেকে সরিয়ে নিচ্ছে। ইতোমধ্যে ৫৮ জন জাতিসংঘের কর্মীকে জর্ডানে পাঠানো হয়েছে। জাতিসংঘ তাদের বাকি কর্মীদের ইরবিলে (আধা স্বায়ত্বশাসিত কুর্দি অঞ্চলের রাজধানী) পাঠানোর পরিকল্পনা নিয়েছে।


Iraq3.jpgএদিকে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল’র সন্ত্রাসীদের হাতে ইরাকের তাল-আফার শহরের পতন হয়েছে বলে বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে যে খবর বের হয়েছে তা সুনির্দিষ্টভাবে নাকচ করে দিয়েছে ইরাকের নিরাপত্তা সূত্র। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারিত খবরের কারণে শহরের নিয়ন্ত্রণ সরকার নাকি সন্ত্রাসীদের হাতে রয়েছে তা নিয়ে মারাত্মক বিভ্রান্তি দেখা দেয়। এ পরিস্থিতিতে ইরাকের নিরাপত্তা সূত্র ওই খবর নাকচ করল।

তাল-আফার হচ্ছে ইরাকের একটি কৌশলগত শহর এবং নেইনাভা প্রদেশ থেকে সিরিয়ায় যাওয়ার প্রধান সড়ক এ শহরেই অবস্থিত। শহরটিতে রয়েছে প্রায় দু লাখ বাসিন্দা যাদের বেশিরভাগই শিয়া তুর্কমেন। ইরাকের সরকারি কর্মকর্তা ও নিরাপত্তা সূত্রের দাবি অনুযায়ী, তাল-আফার শহরের উপজাতি লোকজন সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তাদেরকে অস্ত্র দিতে প্রধানমন্ত্রী নূরি আল-মালিকির প্রতি আহ্বান জানিয়েছে।

প্রোব/বান/আন্তর্জাতিক/১৭.০৬.২০১৪

১৭ জুন ২০১৪ | আন্তর্জাতিক | ১০:৫৮:৫৪ | ১৫:১৫:০০

আন্তর্জাতিক

 >  Last ›