A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শ্রীলঙ্কায় সংখ্যালঘু মুসলিমদের উপর হামলা, কারফিউ জারি | Probe News

শ্রীলঙ্কায় সংখ্যালঘু মুসলিমদের উপর হামলা, কারফিউ জারি

 

1363953352-sri-lankan-muslims-condemned-buddhist-monks-attacks_1895473.jpgপ্রোবনিউজ, ডেস্ক: শ্রীলঙ্কায় দুটি উপকূলীয় শহরে মুসলিমদের উপর বৌদ্ধরা হামলা চালিয়েছে। এতে বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।


সংঘর্ষ ঠেকাতে ওই এলকায় রোববার কারফিউ জারি করা হয়েছে। মুসলিম ও বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যকার দাঙ্গা ঠেকাতে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো সোমবার জানিয়েছে।

পুলিশের বরাত দিয়ে সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, রোববার উপকূলীয় শহর আলুতাগামা এবং বেরুওয়ালায় কারফিউ জারি করা হয়েছে। এর আগে দাঙ্গাকারীদের ঠেকাতে বিক্ষোভ কারীদের উপর টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

সংবাদ সংস্থা এএফপি জানায়, সংঘর্ষ চলাকালে দু পক্ষ পরস্পরকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারে। শ্রীলঙ্কায় বেশ কিছুদিন ধরেই মুসলিম ও বৌদ্ধদের মধ্যে দাঙ্গা চলছে।

পুলিশের এক মুখপাত্র আল জাজিরাকে জানান, রোববার বৌদ্ধ ভিক্ষুরা মুসলিম অধ্যুষিত বেরুওয়ালার ভিতর দিয়ে শোভাযাত্রা বের করার চেষ্টা চালালে দু পক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহর দুটিতে কারফিউ জারি করা হয়েছে। দাঙ্গা চলাকালে মুসলমানদের কয়েকটি দোকানে ও বাড়িতে অগ্নিসংযোগ করে বৌদ্ধরা। শ্রীলঙ্কার মুসলিম কাউন্সিলের মুখপাত্র হিলমি আহমেদ আল জাজিরাকে বলেন,‘কিছু বৌদ্ধ জ্ঞাতসারে মুসলিমদের টার্গেট করছে। কিন্তু দুঃখের বিষয় পুলিশ তাদের হাত থেকে সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে।’

তিনি অভিযোগ করে বলেন,‘চরমপন্থী বৌদ্ধ সংগঠন বোদু বালা সেনার নেতৃত্বে বৌদ্ধরা মুসলিম সম্প্রদায়ের ওপর হামলা চালায়। এখনো এলাকাটিতে কারফিউ Sri Lanka 2.jpgবলবৎ রয়েছে।’ এই সাম্প্রদায়িক দাঙ্গায় বেশ কয়েকজন আহত হলেও এ ঘটনায় এখনো কাউকে গ্রেপ্তার করেুনি পুলিশ।

শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা কোনো নতুন ঘটনা নয়। বৌদ্ধ জনগোষ্ঠির লোকজন প্রায়ই সংখ্যালঘু মুসলমানদের ওপর হামলা চালিয়ে থাকে। কয়েক সপ্তাহ আগে মুসলিম আইনজ্ঞরা প্রেসিডেন্ট রাজাপাকসের কাছে চরমপন্থী বৌদ্ধদের হাত থেকে সংখ্যালঘুদের রক্ষার আবেদন জানিয়েছিলেন।

শ্রীলঙ্কার মোট জনসংখ্যার প্রায় ১০ ভাগ মুসলিম । বোদু বালা সেনার মত চরমপন্থী বৌদ্ধ গোষ্ঠিগুলোর অভিযোগ, সংখ্যালঘুরা দেশের রাজনীতি এবং অর্থনীতিতে প্রভাব বিস্তার করছে।

প্রোব/পি/দক্ষিণএশিয়া/১৬.০৬.২০১৪।

 

১৬ জুন ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৮:৪৭:২৩ | ১২:১৪:০০

দক্ষিণ এশিয়া

 >  Last ›