A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রোহিঙ্গাদের ফেরত নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরনার্থীদের ফিরিয়ে নিতে মায়ানমারের প্রেসিডেন্টকে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মায়ানমার সফরে গিয়ে প্রেসিডেন্ট থিন সিনের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকের সময় এই আহ্বান জানান তিনি।
মায়ানমারের রাজধানী নেপিতোয় প্রেসিডেন্ট প্যালেসে সোমবার দুপুরের বৈঠকে প্রধানমন্ত্রীর এ আহ্বানের জবাবে মায়ানমারের প্রেসিডেন্ট বলেন, শরণার্থীর বিষয়টি উভয় দেশের দ্বি-পাক্ষিক সমস্যা। দ্বি-পাক্ষিক আলোচনার মধ্য দিয়ে নিজেরাই এর সমাধান করা সম্ভব। তবে বৈঠকের পর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী জানান, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করার পক্ষে মত দিয়েছেন দুই নেতা।
এরআগে বাংলাদেশে নির্বাচনের মধ্য দিয়ে নতুন করে সরকার গঠন ও পরিচালনার জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান মায়ানমারের প্রেসিডেন্ট।
দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক বিষয়ে মায়ানমারের প্রেসিডেন্ট জানান, তার দেশের ব্যবসায়ীদেরও বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ রয়েছে। এছাড়াও দুই নেতার আলোচনায় ইস্ট-ওয়েস্ট করিডোর, আন্তঃদেশীয় যোগাযোগের বিষয়গুলো গুরুত্ব পায়। সেসময় ভারত-মায়ানমার-থাইল্যান্ড কানেক্টিভিটির সঙ্গে বাংলাদেশকে যোগ দিতে প্রধানমন্ত্রীকে আহ্বান জানান মায়ানমারের প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রী এ আহ্বানকে বাংলাদেশের জন্য ইতিবাচক বলেই মত দেন। এ সময় তিনি বাংলাদেশ-মায়ানমার-কুনমিং কানেক্টিভিটি আঞ্চলিক বাণিজ্য সম্পর্ককে আরও দৃঢ়তার দিকে নিয়ে যাবে বলে উল্লেখ করেন।
পরে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির সঙ্গে প্রথমবারের মতো বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দুপুওে মায়ানমারের পার্লামেন্ট ভবনে গেলে দেশটির বিরোধী দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির চেয়ারম্যান, শান্তিতে নোবেল বিজয়ী সু চি তাকে আলিঙ্গনে বরণ করে নেন। আধ ঘণ্টার বৈঠক শেষে হাত ধরে শেখ হাসিনাকে গাড়ি পর্যন্ত পৌঁছে দেন মিয়ানমারের এই নেত্রী। পরে মিয়ানমারের পার্লামেন্টের স্পিকার শুয়ে মানের সঙ্গে সাক্ষাৎ করেন শেখ হাসিনা।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল এ সময় উপস্থিত ছিলেন।

প্রায় ১৫ বছর গৃহবন্দী থাকার পর ২০১০ সালের নভেম্বরে মুক্তি পান সূ চি। তার দীর্ঘদিনের কারাবাসকে ১৯৬২ সাল থেকে সামরিক শাসনে থাকা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে গণতন্ত্রের জন্য সংগ্রামের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।
প্রোব নিউজ/মম/জাতীয়/০৩.০৩.২০১৪

৩ মার্চ ২০১৪ | জাতীয় | ১৬:৫০:২৯ | ১১:৪১:২৮

জাতীয়

 >  Last ›