A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জার্মানির মুখোমুখি রোনালদোর পর্তুগাল | Probe News

জার্মানির মুখোমুখি রোনালদোর পর্তুগাল

Germany-vs-Portugal-2014.jpgপ্রোবনিউজ, ডেস্ক : ‘জি’ গ্রুপটি কঠিন ‘মৃত্যুকূপ’ নামে অভিহিত। এই গ্রুপের দুই প্রতিপক্ষ হচ্ছে মারিও গোমেজ-ক্লোসার জার্মানি ও রোনালদো-নানির পর্তুগাল। বিশ্বকাপে এই গ্রুপের প্রথম ম্যাচে হাইভোল্টেজ লড়াই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। সোমবার বাংলাদেশ সময় রাত ১০ টায় ক্রিস্টিয়ানো রোনালদোর পুর্তগালের বিপক্ষে মাঠে নামছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। রিয়াল মাদ্রিদ সুপারস্টার ‘সিআর-৭’ ইনজুরি আক্রান্ত থাকার পরও মাঠে নামার ঘোষণা দিয়েছেন।
২০০৬ সালের বিশ্বকাপেও পর্তুগালকে পরাজিত করেছিল জার্মানি। ইউরো চ্যাম্পিয়নশীপের সর্বশেষ দু'টি ম্যাচেও একই ধারাবাহিকতা বজায় রেখেছিল জার্মানি। 'জি' গ্রুপ থেকে প্রাথমিক পর্বের এই ম্যাচেও জয় দিয়ে ধারাবাহিকতার চতুর্থ স্তর পূর্ণ করতে চায় আয়রনম্যানরা। ২০১২ সালের ইউরো চ্যাম্পিয়নশীপের ম্যাচে পর্তুগালের মুখোমুখি হয়েছিল জার্মানি। ম্যাচের দ্বিতীয়ার্ধে ম্যারিও গোমেজের গোলে ১-০ ব্যবধানে জয়লাভ করে জার্মানরা।
সালভেদর স্টেডিয়ামে এই ম্যাচটি মাঠে গড়ানোর আগে যেটি আলোচনার শীর্ষে ওঠে এসেছে সেটি হচ্ছে তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো মাঠে নামছেন, নাকি নামছেন না সেটি? হাটু ও উরুর ইনজুরিতে ভোগা ২৯ বছর বয়সী রোনালদোর এ্যারিনা ফন্টে নোভায় লড়াই করার জন্য প্রয়োজনীয় সামর্থ্য অর্জিত হয়েছে কিনা। সেটি এখনো অজানা। যদিও শনিবার দলের সঙ্গে পূর্ণ অনুশীলন করেছেন রিয়াল মাদ্রিদের এই তারকা। সতীর্থ মিডফিল্ডার উইলিয়াম কারভালহো ও গোল রক্ষক এডুয়ার্ডো দু'জনই বলেছেন যে, জার্মানির বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে খেলবেন রোনালদো। এডুয়ার্ডোর মতে তারা ২০১০ সালের ঘটনা তাদের মন থেকে মুছে ফেলতে চায়। ওই আসরে চ্যাম্পিয়ন স্পেনের কাছে হেরে শেষ ষোলতেই থেমে যেতে হয় পর্তুগালকে।
বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডকে ৫-১ গোলে হারানো ম্যাচটিতে অবশ্য ৬৫ মিনিট খেলেছিলেন বর্ষ সেরা খেলোয়াড়। ওই ম্যাচে ৫-১ গোলে জয়লাভ করে পর্তুগাল। যে কারণে সবার দৃষ্টি রোনালদোতেই নিবন্ধ। অবশ্য জার্মান ডিফেন্ডার বেনেডিক্ট হোয়েডেস বলেন, 'এটি রোনালদোর বিপক্ষে জার্মানির ম্যাচ নয়। এটি হচ্ছে জার্মানির সঙ্গে পর্তুগালের ম্যাচ। জার্মান মিডফিল্ডার সামি খেদিরা তার রিয়াল মাদ্রিদ সতীর্থকে উদ্ধৃত করে বলেন, পর্তুগাল দলটি জার্মান ভীতির জুজুকে এবার তাড়াতে চায়। আর্সেনাল ফরোয়ার্ড লুকাস পোডোলস্কি বলেন, জার্মানরা 'ডেড বল বিশেষজ্ঞ' রোনালদোকে সমীহ করেন, তবে এতে ভয়ের কিছু নেই। নিজের ১১৫তম ম্যাচে অংশ নিতে যাওয়া এই ফুটবল তারকা বলেন, 'আমরা আমাদের দলটিকে পর্তুর্গালের মোকাবেলা করার জন্য প্রস্তুত করেছি। কোন নির্দিষ্ট খেলোয়াড়ের বিপক্ষে নয়। এটি ঠিক তিনি খুবই বিপজ্জনক খেলোয়াড়। পাল্টে দিতে পারে ম্যাচের চেহারা। তবে একই কাজ করার ক্ষমতাসম্পন্ন খেলোয়াড় আমাদের আছে। আমরা যদি ভাল পারফর্মেন্স করতে পারি তাহলে তিনি কি করছেন সেটি নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন থাকবে না।
এখন সবার সামনে কোটি টাকার প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে জার্মানরা আগের আসরের মত পারফর্মেন্স করতে পারবেন কিনা। ওই আসরে আর্জেন্টিনা ও ইংল্যান্ডের মত দলকে দুমড়ে মুচড়ে তৃতীয় অবস্থান লাভ করেছিল জার্মানরা।
ম্যাচে গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার অংশগ্রহণের বিষয়টি অনেকটাই নিশ্চিত হলেও ডান কাঁধের ইনজুরির সঙ্গে তাকে যথেষ্ট লড়াই করতে হয়েছে। আর হাটুর ইনজুরিতে পড়া সহ-অধিনায়ক বাস্তিয়ান শোয়েনস্টেইগার লড়ছেন ফিটনেসের সঙ্গে। হাঁটুর ইনজুরির সঙ্গে লড়াই করে তার রক্ষণাত্মক মিডফিল্ডার সামি খেদিরাও রিয়াল মাদ্রিদের সাইড বেঞ্চে বসে কাটিয়েছেন মৌসুমের অধিকাংশ সময়। কোচ জোয়াকিম লো একজন মাত্র অক্ষত স্ট্রাইকার তার দলের জন্য পেয়েছেন। তিনি হলেন ৩৬ বছর বয়সী মিরোস্লাভ ক্লোসা। বিশ্বকাপে ১৫ গোল করে ব্রাজিলের সাবেক তারকা রোনালদোর সর্বকালের সর্বোচ্চ রেকর্ডের সমতায় পৌঁছতে তার এখন দরকার একটি মাত্র গোল। সব কিছু মিলিয়ে সোমবারের ম্যাচগুলোর মধ্যে এটিই থাকবে সবার লক্ষ্যের কেন্দ্রবিন্দুতে। যাতে আক্রমণ পাল্টা আক্রমণ দেখার অপেক্ষায় ফুটবলবিশ্বের শত কোটি ভক্ত-সমর্থক।
প্রোব/এহ/খেলা ১৬.০৬.২০১৪

১৬ জুন ২০১৪ | খেলা | ১০:৫০:২৫ | ১১:১৩:৫৭