A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইন্টারনেট সেবা প্রসারে স্কাইবক্সকে কিনছে গুগল | Probe News

ইন্টারনেট সেবা প্রসারে স্কাইবক্সকে কিনছে গুগল

skybox.jpgপ্রোবনিউজ,ডেস্ক: প্রত্যন্ত অঞ্চলে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবার প্রসারের লক্ষ্যে এবার স্যাটেলাইট নির্মাতা কোম্পানি স্কাইবক্সকে কিনে নিচ্ছে শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিন গুগল। এজন্য গুগলকে গুনতে হবে মোট ৫০ কোটি ডলার। মঙ্গলবার গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় , প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবার প্রসারের লক্ষ্যে সম্প্রতি একটি প্রকল্পের মাধ্যমে স্যাটেলাইটে বিনিয়োগ করার পরিকল্পনা নিয়েছে শীর্ষস্থানীয় মার্কিন সার্চ ইঞ্জিন গুগল। এ লক্ষ্য বাস্তবায়নের জন্য গুগল ১০০ থেকে ৩০০ কোটি ডলার পর্যন্ত বিনিয়োগ করতে পারে। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে মোট ১৮০টির মতো স্যাটেলাইট ব্যবহারের পরিকল্পনা করছে তারা।
জানা যায়, স্কাইবক্স নির্মিত স্যাটেলাইট এরই মধ্যে বিভিন্ন কক্ষপথে অবস্থান করছে। এছাড়া ইন্টারনেট সংশ্লিষ্ট সেবা প্রদান করছে বেশ কিছু প্রতিষ্ঠানে। ধারণা করা হচ্ছে, প্রাথমিকভাবে গুগল ম্যাপের সেবা প্রসারে স্কাইবক্সের স্যাটেলাইট সেবা ব্যবহার করা হবে।

এর আগে লুন ও ড্রোন নামে এ দুটি প্রকল্প অর্থাভাবে নানা সমস্যার সম্মুখীন হয়েছে। গুগলের একাধিক সূত্র থেকে জানানো হয়, গুগলের আগের দুটি প্রকল্প বাস্তবায়নে আর্থিক ও প্রযুক্তিগত সমস্যায় পড়তে হয়েছে। কিন্তু স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদানের প্রকল্পটিতে প্রয়োজনীয় সব আর্থিক ও প্রযুক্তিগত সমস্যার সমাধান করা হয়েছে।
বিশ্বের সব প্রান্তে ইন্টারনেট সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো। সাম্প্রতিক সময়ে ইন্টারনেট সংশ্লিষ্ট সেবাগুলোর বাজার দিন দিন বড় হচ্ছে। ইন্টারনেটের প্রয়োজন হয় না- এমন খাতের কথা এখন হয়তো চিন্তাই করা যায় না। তাই প্রত্যন্ত অঞ্চলেও এখন ইন্টারনেট সেবা প্রসারে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। সূত্র: এএফপি

প্রোব/শামা/আইসিটি/ ১২.০৬.২০১৪

১২ জুন ২০১৪ | আইসিটি | ১৩:১৪:১১ | ১০:৩৮:৪১