A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ফসলের ক্ষতি কমাতে রোগ বালাইয়ের পূর্বাভাস দেবে কৃষি বিভাগ | Probe News

ফসলের ক্ষতি কমাতে রোগ বালাইয়ের পূর্বাভাস দেবে কৃষি বিভাগ

Forecast for Agri dieses.jpgপ্রোবনিউজ, ঢাকা: ক্ষেতের ফসলের ক্ষতি কমিয়ে আনতে এবার কৃষকের কাছে রোগ বালাইয়ের পূর্বাভাস পৌঁছে দেবে কৃষি বিভাগ। একই সঙ্গে নিরাপদ খাদ্য উৎপাদনে কীটনাশকসহ ক্ষতিকর সব বালাইনাশকের যথেচ্ছ ব্যবহার নিয়ন্ত্রণ করবে সংস্থাটি।
কৃষি বিভাগের হিসাবে উল্লেখ করা হয়েছে, রোগ বালাইয়ের সঠিক ব্যবস্থাপনার অভাবে প্রতি বছর ক্ষেতের মোট ধানের ১৬ শতাংশ নষ্ট হচ্ছে। সবজি জাতীয় ফসলের ক্ষেত্রে এ ক্ষতির হার আরো বেশি। জানা গেছে, একই কারণে ক্ষেতের সবজির নষ্ট হচ্ছে ২৫ শতাংশ হারে।
কৃষিবিদদের মতে, ক্ষেতের ফসলের এ ক্ষতি কমিয়ে আনতে পোকা-মাকড়ের দমন এবং রোগ বালাইয়ের নিয়ন্ত্রণ জরুরি হলেও এক্ষেত্রে কীটনাশকের ব্যবহারই এক মাত্র হাতিয়ার নয়। দরকার সচেতনতা। বিশেষ করে দরকার আবহাওয়াভিত্তিক, এলাকাভিত্তিক এবং ফসলভিত্তিক রোগ বালাইয়ের আগাম তথ্য।
রোগ বালাইয়ের আগাম তথ্য পৌঁছে দেয়ার পক্রিয়ার অংশ হিসাবে ‘পরিবেশ বান্ধব খাদ্য নিরাপত্তার জন্য অতন্দ্র জরিপ, পূর্বাভাস ও আগাম সতর্কীকরণ কার্যক্রম শক্তিশালীকরণ’ শীর্ষক একটি কর্মসূচি হাতে নিয়েছে কৃষি বিভাগ। জানা গেছে, কর্মসূচির আওতায় দেশের সব উপজেলা ভিত্তিক পৃথক পৃথক ফসল, ফসলের রোগ বালাই ও পোকা-মাকড়ের পরিচিতিসহ তাদের আক্রমণের ধরণ-প্রকৃতি নিয়ে জরিপ করা হচ্ছে।
এ জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে আগামী বছর থেকে এলাকাভিত্তিক এবং ফসলভিত্তিক রোগ বালাইয়ের পূর্বাভাস প্রচার করবে কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা।
কর্মসূচি পরিচালক কৃষিবিদ মো. ইকবাল বলেন, বাংলাদেশের কৃষি আধুনিক হয়েছে, উৎপাদন বেড়েছে। কৃষি পণ্যের রপ্তানিও বেড়েছে। কিন্তু পদ্ধতিগতভাবে এখনও পিছিয়ে রয়েছে এদেশের কৃষিখাত। বিশেষ করে স্বাস্থ্য ঝুঁকি এবং ফসলের ক্ষতি এই দুটিই এখন কৃষির অন্যতম সমস্যা। এর মধ্যে স্বাস্থ্য ঝুঁকির কারণে যে কোনো সময়ে আন্তর্জাতিক বাজার হারাবারও ঝুঁকি রয়েছে। তবে এ জরিপ ও পূর্বাভাস প্রক্রিয়া সঠিক হলে আগামীতে কৃষকের উৎপাদন ব্যয়, ফসলের ক্ষতি এবং স্বাস্থ্য ঝুঁকির অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
প্রোব/শর/পি/অর্থনীতি/ ১১.৬.২০১৪

১১ জুন ২০১৪ | জাতীয় | ১৬:৪৩:৩০ | ১৫:০৬:৫৫

জাতীয়

 >  Last ›