A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ধর্মঘট প্রত্যাহার করলো ব্রাজিলের শ্রমিকেরা | Probe News

ধর্মঘট প্রত্যাহার করলো ব্রাজিলের শ্রমিকেরা

WC protest.JPGপ্রোবনিউজ, ডেস্ক : বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের আগ পর্যন্ত পরিবহন ধর্মঘট স্থগিত করেছে ব্রাজিলের মেট্রো শ্রমিক ইউনিয়ন। পাঁচদিনের ধর্মঘটের চতুর্থদিন মঙ্গলবার আন্দোলন প্রত্যাহার করেছে তারা। বিশ্বকাপ শুরুর আগে তাদের বেতন বৃদ্ধি ও আবাসন সুবিধার দাবি আদায় না হলে আবার আন্দোলনের ঘোষণা দিয়েছে ব্রাজিলের সাধারণ শ্রমিকেরা।


আল-জাজিরা সূত্রে জানা যায়, সোমবার রাতে আবাসন সমস্যা দূরীকরণ ও শ্রমিকদের বেতন বৃদ্ধি নিয়ে সরকারে সঙ্গে আন্দোলনকারীদের শ্বাসরোধ্য বৈঠক হয়েছে। সেখানে সরকার তাদের দাবি মেনে না নেয়ায় আবারো সাও পাওলোর সিটি সেন্টারে আন্দোলনে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। ১২ জুন সাও পাওলো স্টেডিয়ামে ব্রাজিল বনাম ক্রোয়েশিয়ার ম্যাচের মধ্য দিয়ে ফিফা বিশ্বকাপ ২০১৪ উদ্বোধন হবে।


শ্রমিকদের বেতন ১২.২ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৬.৫ শতাংশ করার জন্য পাঁচদিন ধরে পরিবহন ধর্মঘট পালন করছে ব্রাজিলের মেট্রো শ্রমিক ইউনিয়ন। বর্তমানে ব্রাজিলের অধিকাংশ শ্রমিকেরা ৮.৭ শতাংশ বেতন সুবিধা ভোগ করছেন।


রোববার তিনশতাধিক মানুষ সাও পাওলোর রাস্তায় মিলিত হলে সেখানে পুলিশ কাঁদনে গ্যাস দিয়ে আন্দোলনকারীদের নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। এতে প্রায় শতাধিক মানুষ কাঁদনে গ্যাসে আহত হয়েছে। আলেক্সজান্দ্রে রুলেন্ড নামের এক শ্রমিক নেতা জানান, ‘ধর্মঘট করেই তাদের দাবি আদায়ের চেষ্টা করছিলাম। কিন্তু সেখানে পুলিশ এসে আমাদের বিতারিত করে দিয়েছে। কাঁদুনে গ্যাসে আমাদের শ্রমিকেরা আহত হয়েছে।’ তিনি আরো বলেন, আমাদের দাবি হচ্ছে অসহায় শ্রমিকের নূন্যতম মুজুরি, সর্বনিম্ন আবাসন ব্যবস্থা ও পাবলিক পরিবহনে বিনা মূল্যে যাতায়াত সুবিধা।’


ব্রাজিলের কোর্ট রায়ে বলা হয়েছে, রাস্তায় আন্দোলনের কারণে প্রতিদিন প্রায় ২ লাখ ২২ হাজার ডলার জরিমানা দিতে হবে শ্রমিক ইউনিয়নকে। এরই মধ্যে প্রথম চার দিনে প্রায় ৪৫ হাজার ডলার প্রতিশোধ করেছে আন্দোলনকারী শ্রমিক ইউনিয়ন।


উল্লেখ্য, ব্রাজিলের ক্ষমতাসীন প্রেসিডেন্ট দিলমা রৌসফে সাধারণ মানুষের মৌলিক চাহিদা পূরণ না করে দেশের মাটিতে বিশ্বকাপ আয়োজন করেছে। ফিফার ফুটবল আয়োজনের জন্য যেখানে কাড়ি কাড়ি ডলার ব্যয় করছে দিলমা সরকার সেখানে সাধারণ মানুষের স্বাস্থ্য, শিক্ষা, চিকিৎসা, আবাসন ও পরিবহন সুবিধাসহ নানা সমস্যায় জর্জরিত ব্রাজিলের সাধারণ মানুষের জীবন মান। এসব অধিকার আদায়ের জন্য বিশ্বকাপের আয়োজন শুরু থেকে আন্দোলন করছে ব্রাজিলের সাধারণ মানুষ, শ্রমিক ও সমাজকর্মীরা।

প্রোব/এহ/খেলা ১০.০৬.২০১৪

১০ জুন ২০১৪ | খেলা | ১৬:২১:৩৭ | ১৪:২০:৪৬