A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ওবামা-পুতিন গোপন বৈঠক | Probe News

ওবামা-পুতিন গোপন বৈঠক


Obama-Putin.jpgপ্রোবনিউজ, ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গোপন বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ডি-ডে উপলক্ষে ফ্রান্স সফরের সময় তাদের মধ্যে এ বৈঠক হয়েছে। শুক্রবার হোয়াইট হাউজের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

হোয়াইট হাউজের কর্মকর্তারা জানান, যদিও দু নেতা ফটো সেশনে একে অপরকে এড়িয়ে গেছেন তারপরও দুপুরের ভোজের সময় তারা ১০ থেকে ১৫ মিনিট কথা বলেছেন। ইউক্রেনের চলমান পরিস্থিতিতে রাশিয়া ও আমেরিকা যখন প্রবল ঝগড়া-বিবাদে জড়িয়ে পড়েছে তখন এ আলোচনার খবর বের হলো।

ওবামার সহকারী বেন রোডস জানান, নেতাদের দুপুরের ভোজ সভার ফাঁকে ওবামা এবং পুতিন আলাপ করেন। তবে এটা আনুষ্ঠানিক নয় বরং অনানুষ্ঠানিক বৈঠক ছিল বলে রোডস জানান। নতুন একটি ভিডিও’র কথা উল্লেখ করে লন্ডনের ডেইলি মেইল পত্রিকা জানিয়েছে, সিরিয়াস আলোচনায় যাওয়ার আগে দু নেতাকে হাসতে দেখা গেছে।

বেন রোডস জানান, প্রেসিডেন্ট ওবামা আলাপের সময় পুতিনকে বলেছেন, মস্কোর ওপর থেকে নিষেধাজ্ঞা সরাতে হলে তাকে অবশ্যই ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে স্বীকৃতি দিতে হবে। এছাড়া, ইউক্রেনের পূর্বাঞ্চলে লড়াইরত রুশপন্থি গেরিলাদের প্রতি সমর্থন দেয়া ও অস্ত্র এবং অর্থ সহায়তা বন্ধ করতে হবে বলেও ওবামা জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়া এসব পদক্ষেপ নিতে ব্যর্থ হলে তারা আন্তর্জাতিক সমাজ থেকে আরো বিচ্ছিন্ন হয়ে পড়বে।

এদিকে, পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, দু নেতা ইউক্রেনে যুদ্ধবিরতির প্রয়োজনীয়তা নিয়ে মতবিনিময় করেছেন। এ সময় তারা গুরুত্ব দিয়ে বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনে সহিংসতা ও লড়াই বন্ধ হওয়া জরুরি।

প্রোব/বান/আন্তর্জাতিক

৮ জুন ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৩৫:২২ | ১২:৪১:০৬

আন্তর্জাতিক

 >  Last ›